kalerkantho


সিরিজ জিতেও নেতৃত্ব ছাড়তে হবে বাটলারকে!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ১৫:২৩



সিরিজ জিতেও নেতৃত্ব ছাড়তে হবে বাটলারকে!

বাংলাদেশের বিপক্ষে বাংলাদেশের মাটিতে ইংল্যান্ডকে দারুণ সিরিজ জিততে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু এখানেই দায়িত্ব শেষ জস বাটলারের! ইংল্যান্ডের পরবর্তী ওয়ানডে সিরিজে আর অধিনায়ক থাকছেন না তিনি। কারণ, এউইন মরগ্যানকে নেতৃত্ব ফিরিয়ে দিতে হবে। ইংল্যান্ড দলের সহকারী কোচ পল ফারব্র্যাস তাই জানালেন।

বুধবার চট্টগ্রামে শেষ ওয়ানডে জিতে ৩ ম্যাচের সিরিজ ২-১ এ জিতে নিয়েছে ইংলিশরা। দারুণ স্বস্তির জয় তাদের। কারণ, স্বাগতিকদের কাছ থেকে খুব চাপে পড়েছিল তারা। এই সিরিজ জয়কে খুব মূল্যবান বলতে তাই ভুল হয়নি বাটলারের।

বাটলার নেতৃত্ব পেয়েছেন নিয়মিত অধিনায়ক এউইন মরগ্যান বাংলাদেশে আসতে অস্বীকৃতি জানালে। তার সাথে ব্যাটসম্যান অ্যালেক্স হেলস যোগ দিলেন। নিরাপত্তা ইস্যুতে তাদের এই পিছটান।

হতাশ ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) নেতৃত্ব তুলে দেয় বাটলারকে। ইসিবির ক্রিকেট পরিচালক ক্ষমতাধর অ্যান্ড্রু স্ট্রস বলেছিলেন, এই দুইয়ের জায়গায় যারা এসেছেন তাদের জন্য জায়গাটা ধরে রাখার সুযোগ থাকছে।

কিন্তু সিরিজ জয়ের পর সহকারী কোচ ফারব্র্যাস বললেন ওই দুজন সামনের ভারত সফরেই দলে ফিরবেন। নেতৃত্বে ফিরবেন মরগ্যান। যদিও সিরিজের আগে তিনিই বলেছিলেন, মরগ্যান-হেলস সফরের না আসায় দারুণ হতাশ তিনি। ফারব্র্যাস স্কাই স্পোর্টসকে জানিয়েছেন, "এই দলে তাদের ভালো সব বন্ধু আছে। তাই মরগস ও হেলসের ফিরে আসাটা সহজ। জানুয়ারিতেই ফিরবে তারা। ভারতে মরগস দলকে নেতৃত্ব দেবে। এই দলকে সামনে নিয়ে যাওয়ার জন্য চালকের আসনে অনেক ভালো কাজ করেছে মরগস। "

বাংলাদেশে ২ টেস্টের সিরিজ খেলবে ইংল্যান্ড দল। ২০ তারিখ চট্টগ্রামে শুরু প্রথম ম্যাচ। এরপর তারা ভারতে যাবে। ৫ ম্যাচের টেস্ট খেলবে। জানুয়ারিতে ভারতেই খেলবে ৩ ওয়ানডের সিরিজ। যেখানে বাটলার নন, মরগ্যান থাকবেন ইংল্যান্ডের নেতৃত্বে।


মন্তব্য