kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে বাংলাদেশের রেকর্ডগুলো

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ১২:৪৬



ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে বাংলাদেশের রেকর্ডগুলো

২০১৪ এর নভেম্বর থেকে টানা ৬টি হোম সিরিজ জিতল বাংলাদেশ। বুধবার সেই জয়রথ থামল ইংল্যান্ডের কাছে ২-১ এ সিরিজ হারে।

সিরিজের প্রথম ম্যাচটি অবিশ্বাস্য ভাবে না হারলে হয়ত টানা সপ্তম সিরিজ জয় হতো। ইংলিশদের চোখে চোখ রেখে লড়াইয়ের উত্তেজনাকর সিরিজে বাংলাদেশের প্রাপ্তিও নেহাত কম নয়। পরিসংখ্যানে চোখ বুলিয়ে দেখুন সেই অর্জনগুলো।

তামিম ইকবালের ওয়ানডেতে ৫০০০ রান :
প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক পেরিয়েছেন তামিম। সাকিব আল হাসান ৪৫৬৬ রান নিয়ে দাঁড়িয়ে এই মর্যাদার ক্লাবে ঢুকতে।

৮০ রানের উদ্বোধনী উইকেট জুটি :
ইংল্যান্ডের বিপক্ষে এটি বাংলাদেশের সর্বোচ্চ ওপেনিং পার্টনারশিপ। আগেরটি ছিল ২০১০ সালের ৬৩। এবারেরটির মতো সেটিও গড়েছিল তামিম ইকবাল-ইমরুল কায়েস জুটি।

সপ্তম উইকেটে ৮৫ রানের জুটি :
মুশফিকুর রহিম ও মোসাদ্দেক হোসেন ইংল্যান্ডের বিপক্ষে নতুন এই রেকর্ড জুটি গড়েছেন। আগের রেকর্ডটি ছিল ৭৬ রানের। মোহাম্মদ রফিক ও আফতাব আহমেদ ২০০৫ সালে সপ্তম উইকেটে রেকর্ডটা গড়েছিলেন। ওয়ানডেতে সব মিলিয়ে মুশফিক-মোসাদ্দেকেরটি তৃতীয় সর্বোচ্চ সপ্তম উইকেট জুটি। বাংলাদেশের মাটিতে যা দ্বিতীয় সর্বোচ্চ।

বাংলাদেশের বিপক্ষে স্পিনারের রেকর্ড :
আদিল রশিদের ১০-০-৪৩-৪ ফিগার বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে কোনো স্পিনারের সেরা বোলিং।

সিরিজে রশিদের ১০ উইকেট :
দ্বিপাক্ষিক সিরিজে কোনো ইংল্যান্ডের বোলারের সেরা শিকারের রেকর্ড। বাংলাদেশে দ্বিপাক্ষিক সিরিজে কোনো বোলারের দ্বিতীয় সেরা অর্জন এটি। ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের ভ্যাসবার্ট ড্রেকসের ১২ উইকেট এখনো সেরা।

ক্রিস ওকসের দেওয়া ৬২ রান :
কোনো ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডের কোনো বোলারের দেওয়া দ্বিতীয় সর্বোচ্চ রান এটি। জেমস অ্যান্ডারসন ২০১০ সালে ১০ ওভারে ৭৪ রান দিয়েছিলেন। ওটাই সবচেয়ে খরুচে।

২৭৭ রানের রেকর্ড :
৬ উইকেটে ২৭৭। ইংল্যান্ডের বিপক্ষে এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ দলগত রান। প্রথম ওয়ানডেতে গড়া ২৮৮ রান সর্বোচ্চ।

মাশরাফি বিন মুর্তজার ২১৬ উইকেটের রেকর্ড :
ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ২১৬ উইকেটের রেকর্ড এখন মাশরাফির। সতীর্থ সাকিব আল হাসানের ২১৫ উইকেটকে ছাড়িয়ে গেছেন টাইগার অধিনায়ক।

ইংল্যান্ডের সেরা চেজ :
২৭৭ রান তাড়া করে জেতা বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে ইংল্যান্ডের সর্বোচ্চ রান তাড়া করে জেতার নতুন রেকর্ড। ইংল্যান্ডের বাইরে এটি ইংল্যান্ডের ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড।


মন্তব্য