kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ইতিহাস গড়তে যাচ্ছে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ১১:৩৯



ইতিহাস গড়তে যাচ্ছে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ

দুবাইয়ে আজ বৃহস্পতিবার ইতিহাস গড়তে যাচ্ছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। এশিয়ায় প্রথমবারের মতো হতে যাচ্ছে দিবারাত্রির টেস্ট ম্যাচ।

৩ ম্যাচের সিরিজের প্রথমটিই ফ্লাড লাইটের নিচে, গোলাপি বলে। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৫টায় শুরু হবে ম্যাচ। সেই সাথে দিন রাতের টেস্টের ইতিহাসে ঢুকে পড়বে এশিয়াও।

বৈপ্লবিক এই দিবারাত্রির টেস্ট এর আগ ক্রিকেট দেখেছে একবার। গত বছরের শেষে। অ্যাডিলেডে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচ ছিল সেটি। এরপর আবার বিশ্ব দেখতে যাচ্ছে গোলাপি বলের ম্যাচ।

গোলাপি বলের অনেক সমস্যা। পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজে ফার্স্ট ক্লাস ক্রিকেট হালে রাতের আলোয় হয়। কিন্তু কালো সিমের ভিন্ন রংয়ের বলে রাতে খেলার অভ্যস্ততা আসলে কোনো দলের খেলোয়াড়েরই তৈরি হয়নি। রাতে বল দেখার সমস্যাটা আছে। আবার দু্বাইয়ে এই সময়ে বিকেলের পর শিশির পড়বে। বল গ্রিপিংয়ের সমস্যা থাকারই কথা তাতে।

পাকিস্তান বিশ্ব র‌্যাংকিংয়ে ১ নম্বর দল হয়েছিল প্রথমবারের মতো। ইংল্যান্ডের বিপক্ষে শেষ সিরিজ খেলে। কিন্তু নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পথে ভারত সেই ১ নম্বর জায়গাটি ছিনিয়ে নিয়েছে। মিসবাহ-উল হকের ধারাবাহিক দল সেটি উদ্ধার করতে চায় এবার।

ওয়েস্ট ইন্ডিজ সম্প্রতি দেশের মাটিতেই সিরিজ হেরেছে ভারতের কাছে। আর সংযুক্ত আরব আমিরাতেই টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হয়েছে। তাদের ব্যাটসম্যানরা অবশ্য দুই প্রস্তুতি ম্যাচে ভালো করেছে। লড়াইয়ের আশা ওখানেই।

পাকিস্তানের এটি ৪০০তম ম্যাচ। ঐতিহাসিক। ১৯৫২ সালে দিল্লিতে ভারতের সাথে ম্যাচ দিয়ে শুরু। ৬৩ বছর ১১ মাসে ১২৮টি ম্যাচ জিতেছে, ১১৩টি হেরেছে, ড্র করেছে ১৫৮টিতে। এই ম্যাচে স্পিনার মোহাম্মদ নওয়াজ ও টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরির রেকর্ড গড়া বাবর আজমের অভিষেক হচ্ছে। সবচেয়ে অভিজ্ঞ ইউনিস খান না থাকায় তার অভাবটা হয়ত অনুভব করবে পাকিস্তান।


মন্তব্য