kalerkantho


অস্ট্রেলিয়ার ইতিহাসের সবচেয়ে বড় লজ্জা!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ১১:০০



অস্ট্রেলিয়ার ইতিহাসের সবচেয়ে বড় লজ্জা!

সবচেয়ে বড় লজ্জা। এর চেয়ে বড় হয় না।

কেপটাউনে গেল রাতে ইতিহাসের সবচেয়ে বড় ওয়ানডে সিরিজ হারের লজ্জা নিয়েই মাঠ ছাড়ল বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ওয়ানডে বিশ্ব র‌্যাংকিংয়ের ১ নম্বর দলটিকে ৫ ম্যাচের সিরিজে ৫-০ তে হোয়াইটওয়াশ করেছে দক্ষিণ আফ্রিকা। ১৩৬ বলে ১৭৩ রানের ইনিংস খেলেও ডেভিড ওয়ার্নার বাঁচাতে পারেননি দলকে। অস্ট্রেলিয়ার হার ৩১ রানের।

এই সিরিজটা বড় অদ্ভুত। দক্ষিণ আফ্রিকার কাছে কোনো কিছুতেই পেরে ওঠে না অস্ট্রেলিয়া। তাদের সব চেষ্টাই বৃথা যায়। ইতিহাসে প্রথমবারের মতো ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার চোখ রাঙানি ছিল। শেষবার তারা ২০০৬-০৭ এ সিরিজের সব ক'টি ম্যাচ হেরেছিল। ওটা ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ। এই প্রথম ৫ ম্যাচের সিরিজে সর্বস্ব হারাল অস্ট্রেলিয়া।

আগে ব্যাট করে রিলে রুসোর ১২২ রানের ওপর ভর করে ৩২৭ রান করেছিল স্বাগতিকরা। ওই রানে ছিল জেপি ডুমিনির ৭৩ রানেরও ভূমিকা। ওয়ার্নার এর পর এক প্রান্ত ধরে লড়াই চালিয়ে গেলেন। ৪৮তম ওভারে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছে ক্যারিয়ারের তৃতীয় দেড় শতাধিক রানের ইনিংস খেলে। এরপর ১০ বল হাতে রেখেই জিতেছে প্রোটিয়ারা। ওয়ার্নার ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার জিতেও হাসতে পারেননি। রুসো হয়েছেন সিরিজের সেরা।


মন্তব্য