kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


নিজেদের সংশোধন করে নিচ্ছি : সাকিব

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ২৩:৪৫



নিজেদের সংশোধন করে নিচ্ছি : সাকিব

চরম উত্তেজনাপূর্ণ ম্যাচে দারুণ লড়াই করে ইংল্যান্ডের কাছে অবশেষে হেরে গেলে বাংলাদেশ। এই পরাজয়ের মাধ্যমে দীর্ঘ দুই বছর পর টানা সিরিজ জয়ের অভ্যাসে ছেদ পড়ল।

ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মত দলের বিপক্ষে জয়ের পর ইংলিশরাই থামালো টাইগারদের জয়রথ।

অনেক কারণ খোঁজা যায় এই পরাজয়ের। টাইগার ব্যাটসম্যানরা ইংলিশদের সামনে মোটামুটি বড় একটি লক্ষ্য ছুঁড়ে দিতে পারলেও ম্যাচের দ্বিতীয়ার্ধে শুরু থেকেই ব্যাকফুটে চলে যায় স্বাগতিকরা। নিয়মিত বিরতিতে উইকেট না যাওয়া  থেকে শুরু করে কিছু মিসফিল্ডিং মনোবেদনার কারণ হবে। উইকেটও যেন সময়ের সাথে সাথে ইংলিশদের পক্ষে অবস্থান নিয়েছিল। বল টার্ন করছিল না। তাই ইংলিশদের ব্যাট করতে তেমন কোন সমস্যা হয়নি।

ম্যাচের পর ফেসবুকে ছড়িয়ে পড়েছে নানা আলোচনা-সমালোচনা। বেশীরভাগ মানুষই পরাজয়ের পরও টাইগারদের অভিনন্দন জানাচ্ছেন। কেউ আবার ইমরুল কায়েসের ক্যাচ মিস করাকে দুষছেন। তবে ইমরুল ক্যাচ মিস করার আগেই ব্যাকফুটে ছিল টাইগাররা-এটাও মনে করিয়ে দিচ্ছেন অনেকে। তবে একটি ব্যতিক্রমী পোস্ট দেখা গেছে ওয়ানডের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ভেরিফায়েড ফেসবুক পেইজে।

আজকের ম্যাচে ব্যাট-বল হাতে ব্যার্থ সাকিব স্ট্যাটাসে লিখেছেন, “নিজেদের সংশোধন করে নিচ্ছি যেন সামনে আর কখনো হার মানতে না হয়। ” সেই সঙ্গে তিনি ইংরেজীতে লিখেছেন, “Learning it the hard way to better ourselves.”

৯ ওভার বল করে ৪৬ রান দিয়ে উইকেটশুন্য থাকা স্পীডস্টার তাসকিন আহমেদের ফেসবুক পেইজে জয়ের জন্য ইংল্যান্ডকে অভিনন্দন জানানো হয়েছে। তার বলেই ক্যাচ ছেড়েছিলেন ইমরুল। দুর্ভাগ্য তাসকিনের।

ইংল্যান্ড ক্রিকেট দলের অফিসিয়াল পেইজে সিরিজ জয়ের উচ্ছাস প্রকাশ লক্ষ্যণীয়। পেইজটিতে লেখা হয়েছে “কী অসাধারণ একটি জয়!” অবশ্য ম্যাচ জেতার পর ক্রিজে থাকা ওকস এবং বেন স্টোকস সহ ইংলিশদের আনন্দ দেখে মনে হয়েছে তারা বিশ্বকাপ জয় করেছে। অন্যদিকে বাটলারকে আউট করার পর উচ্ছাস না করে নীরব প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। অনেক না পাওয়ার এই সিরিজে বাংলাদেশের অর্জন ক্রিকেটপ্রেমীদের এই কমেন্ট-“জিতলেও বাংলাদেশ, হারলেও বাংলাদেশ। ” এই কমেন্টের অপর নাম কিন্তু ‘ভালবাসা’।


মন্তব্য