kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


বাটলারের আউট উদযাপন করল না বাংলাদেশ!

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ২১:৫৯



বাটলারের আউট উদযাপন করল না বাংলাদেশ!

ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারের আউট নিয়ে সিরিজের দ্বিতীয় ম্যাচে  তুলকালাম হয়ে গেছে। আইসিসির আইনে জরিমানা দিতে হয়েছে মাশরাফি এবং সাব্বিরকে।

সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে সেই বাটলারের বিদায় উদযাপনই করল না বাংলাদেশ!

ম্যাচে এখন অনেকটাই ব্যাকফুটে বাংলাদেশ। এমতাবস্থায় ৪১তম ওভারের ৪র্থ বলে ইংলিশ অধিনায়ককে বোল্ড করে দিলেন স্বয়ং টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এরপর দেখা গেল না তেমন উদযাপন। নির্লিপ্ত মুখে ক্রিকেটাররা হাত মেলালেন। দর্শকরাও চিৎকার করে উঠলেন না তেমন। হয়তো এটাই বাংলাদেশের ক্রিকেটার এবং দর্শকদের নীরব প্রতিবাদ!

দ্বিতীয় ওয়ানডেতে বাটলারের আউট হওয়ার পর উল্লাসে ফেটে পড়েছিল বাংলাদেশ। এতেই ক্ষেপে গিয়ে ম্যাশদের দিকে তেড়ে যান বাটলার। তবে আম্পায়ারদের হস্তক্ষেপে ঘটনা বেশীদূর যায়নি। এরপর ম্যাচে শেষেও তামিম ইকবালের সঙ্গে লেগে যায় বেন স্টোকসের। এসব ঘটনায় আইসিসির পক্ষ থেকে বাংলাদেশের বিপক্ষে অভিযোগ ছিল, দুই তারকা ক্রিকেটার সাব্বির ও মাশরাফি আইসিসির কোড অব কন্ডাক্ট ভেঙেছেন। যেটা ১ মাত্রার সমান। যেখানে নিয়ম অনুযায়ী অশালীন মন্তব্য, অঙ্গভঙ্গি বা কাউকে কোনও কিছুতে উস্কে দেওয়া হলেই এমন রায় দেয় আইসিসি। একইভাবে বাটলারের বিরুদ্ধে অশালীন মন্তব্যের অভিযোগ প্রমাণিত হয়েছে। তাকে শুধু সতর্ক করা হয়েছে। এমন ঘটনার ফলে নতুন নিয়ম অনুযায়ী একটি করে ডিমেরিট পয়েন্ট পেয়েছে প্রত্যেকেই।

পাশাপাশি ইংলিশ মিডিয়া মেতে উঠে সমালোচনায়। তাদেরও দাবী, বাংলাদেশে উদযাপনের নামে নাকি বাড়াবাড়ি করেছে। কিন্তু ক্রিকেটে চরম উত্তেজনাকর মুহূর্তে উইকেট পেয়ে এ ধরণের উল্লাস অস্বাভাবিক নয়। এই ঘটনার পর স্বভাবতই টানটান উত্তেজনা আজকের ম্যাচকে ঘিরে।  ম্যাচের ভাগ্য এখনও নির্ধারিত না হলেও দারুণভাবেই প্রতিবাদ জানালেন টিম টাইগার এবং সমর্থকরা।


মন্তব্য