kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ১৯:৩৫



পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

ইন্টারন্যাশনাল হ্যান্ডবল ফেডারেশন (আইএইচএফ) ট্রফি ২০১৬ টুর্নামেন্টে পুরুষ ও মহিলা উভয় বিভাগেই ফাইনালে উঠেছে স্বাগতিক বাংলাদেশ এবং উভয় বিভাগেই প্রতিপক্ষ পাকিস্তান। পুরুষ ও মহিলা উভয় বিভাগের সেমিফাইনালেই বাংলাদেশ পাকিস্তানকে পরাজিত করে।

শহীদ ক্যাপ্টেন মনসুর আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ পুরুষ দল ৩৫-৩০ গোলে পাকিস্তানকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। প্রথমার্ধ্বে পাকিস্তানের চেয়ে ১ গোলে পিছিয়ে ছিল বাংলাদেশ। পাকিস্তান ১৪-বাংলাদেশ-১৩। নির্ধারিত ৬০ মিনিটে ২৮-২৮ গোলে ড্র ছিলো। পরবর্তীতে অতিরিক্ত সময়ে প্রথমার্ধ্বে বাংলাদেশ ৩১-২৯ পাকিস্তান। অতিরিক্ত সময় শেষে বাংলাদেশ ৩৫, পাকিস্তান ৩০। বাংলাদেশের পক্ষে শাকির ৮টি, ডালিয়ানখুম লুসাই ও সোহেল রানা ৭টি, মেহেদী ৬টি, ইমরান ৪টি, রবিউল আউয়াল ৩টি গোল করেন। পাকিস্তানের হয়ে মোজাম্মেল হোসেন সর্বোচ্চ ১৫টি গোল করেন।

দ্বিতীয় সেমিতে ভারত ৫২-১২ গোলে নেপালকে হারিয়ে ফাইনালে ওঠে। প্রথামার্ধ্বে তারা ২৫-৬ গোলে এগিয়ে ছিল। ভারতের টিংকু সর্বোচ্চ ৮ টি গোল করেন।

ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত মহিলা বিভাগের প্রথম সেমিফাইনালে বাংলাদেশ ৩৮-১২ গোলে পাকিস্তানকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। প্রথমার্ধ্বে লাল সবুজরা ১৯-৭ গোলে এগিয়ে ছিল। বাংলাদেশের পক্ষে শিফা ৮, শাহিদা বানু ৭, মাসুদা খানম ৬, পারুল ও শাহিনা আক্তার ৪টি করে, রহিমা ৩ গোল, পূর্ণিমা ও পিংকি দুটি করে, রুবিনা ও শাহিনা খাতুন একটি করে। পাকিস্তানের পক্ষে সবোচ্চ ৮টি গোল করেন জারা নিসার।

দ্বিতীয় সেমিতে ভারত মহিলা দল ৫০-১১ গোলে শ্রীলঙ্কাকে পরাজিত করে ফাইনালে ওঠে। প্রথমার্ধ্বে ২৫-০৬ গোলে এগিয়ে ছিল বিজয়ীরা। ভারতের পক্ষে সর্বোচ্চ ৬টি করে গোল করেন আশা, সিঁওতা, মনিকা ও সুষমা। শ্রীলঙ্কার পক্ষে সন্ধ্যা সর্বোচ্চ ৪টি গোল করেন।

আগামীকাল শহীদ ক্যাপ্টেন মনসুর আলী হ্যান্ডবল স্টেডিয়ামে বেলা ১টা ১৫ মিনিটে পুরুষ এবং বিকেল ৩টা ১৫ মিনিটে মহিলা বিভাগের ফাইনাল ম্যাচ শেষে পুরস্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল-মাল আব্দুল মুহিত।


মন্তব্য