kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


সত্যিকারের এক নম্বর হতে কোহলিকে সৌরভের টিপস

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ১৫:৪৭



সত্যিকারের এক নম্বর হতে কোহলিকে সৌরভের টিপস

ব্যক্তিগত পারফরমেন্স এবং অধিনায়ক হিসেবে পারফরমেন্সে এখন হাওয়ায় ভাসছেন ভারতীয় সুপারস্টার বিরাট কোহলি। সদ্য ঘরের মাটিতে নিউজিল্যান্ডকে হোয়াইওয়াশ করেছে কোহলি বাহিনী।

এই মুহূর্তে কোহলিকে আরও ওপরে ওঠার টিপস দিলেন ভারতের সর্বকালের সেরা অধিনায়কদের অন্যতম সৌরভ গাঙ্গুলী।

সৌরভের মতে, ঘরের মাটিতে টেস্টে ভারতের আধিপত্য নিয়ে প্রশ্ন তোলা কঠিন। একে ঘরোয়া পরিবেশ, তার সঙ্গে নিজেদের তৈরি করা উইকেট। আগামী দিনেও ঘরের মাটিতে ভারত এই জয়ের ধারা অব্যাহত রাখবে বলেই আশা করেন সৌরভ।

কিন্তু কোহলির টেস্ট দলকে যদি বিশ্বের মধ্যে প্রকৃত নাম্বার ওয়ান হতে হয়, তাহলে তাদের বিদেশের মাটিতে টেস্ট জয়ের সংখ্যা বাড়াতে হবে বলেই মনে করছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক।  

সৌরভের মতে, বিশেষ করে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মাটিতে এই আধিপত্য কায়েম করে দেখাতে হবে বিরাটদের। তবে, তাদের প্রকৃত এক নম্বর দল হিসাবে মান্যতা দেবে ক্রিকেট বিশ্ব।  

কোহলি এখন দুর্দান্ত অধিনায়ক শুধু নন, তার নেতৃত্বে ভারতীয় ক্রিকেট নিশ্চিতভাবে আরও কয়েক ধাপ এগিয়ে যাবে তাতে কোনো সন্দেহ নেই বলেই ধারণা সৌরভের। সেই সঙ্গে কোহলিকে এটাও মাথায় রাখতে হবে যে, সাফল্যের সঙ্গে ব্যর্থতাও আসবে। তাতে ভেঙে পড়লে চলবে না। ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়ার মানসিকতা তৈরি করতে হবে।

ভারতে টেস্ট খেলতে আসা নিউজিল্যান্ড দলের পারফরমেন্স যে তাকে যথেষ্ট হতাশ করেছে তাও জানিয়েছেন সৌরভ। তার মতে, তাদের সময়ে স্টিফেন ফ্লেমিং এর নেতৃত্বে যে দল ভারতে খেলতে এসেছিল তারাও বড় ধরনের ফাইট দিয়েছিল। এমনকী ধোনি যখন টেস্ট অধিনায়ক ছিলেন তখনও ভারতে খেলতে আসা নিউজিল্যান্ড দল যথেষ্টই লড়াই করেছিল। কিন্তু এবারের নিউজিল্যান্ড ক্রিকেট দলটি আগের দলগুলির ধারেকাছেও নেই বলে মনে করছেন সৌরভ।


মন্তব্য