kalerkantho


সবুজ কার্ড দেখে রেকর্ড গড়লেন স্ট্রাইকার গ্যালানো

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১৯:৫৭



সবুজ কার্ড দেখে রেকর্ড গড়লেন স্ট্রাইকার গ্যালানো

প্রথমবার সবুজ কার্ড দেখে বিশ্ব ফুটবলের ইতিহাসে নতুন নজির সৃষ্টি করলেন ক্রিস্টিয়ান গ্যালানো। তিনি ইতালির ‘সিরি বি’ লিগের দল ভিসেঞ্জা-তে খেলেন।  

সাধারণত ফুটবল মাঠে কার্ড দেখানো হয় নেতিবাচক কারণে। খেলোয়াড়দের সতর্ক করতে দেখানো হয় হলুদ কার্ড। আর তাঁদের বহিষ্কারের জন্য দেখানো হয় লাল কার্ড। কিন্তু সবুজ কার্ডের প্রচলন কিন্তু সম্পূর্ণ ইতিবাচক কারণেই। এই কার্ড দেখানো হয় খেলোয়াড়কে তারিফ করার উদ্দেশে। খেলোয়াড়সুলভ বা মাঠের মধ্যে প্রেরণাদায়ক কোনও আচরণের স্বীকৃতি দিতে ইতালিয়ান ফুটবল কর্তৃপক্ষ গত বছর সবুজ কার্ড প্রচলনের সিদ্ধান্ত নেয়। এরপর ‘সিরি বি’ লিগেই প্রথমবার তারা এই কার্ড নিয়ে আসে।

তাই প্রথমবার গ্রিন কার্ড দেখে রেকর্ড গড়লেন ইতালিয়ান স্ট্রাইকার গ্যালানো। লিগেরই একটি খেলায় ভিরতাস এনতেল্লার বিপক্ষে একটি কর্নার আদায় করেছিল ভিসেঞ্জা। কিন্তু কর্নার নিয়ে সামান্য বিতর্কের সৃষ্টি হয় খেলোয়াড়দের মধ্যে। তখনই এই ২৫ বছর বয়সী ইতালিয়ান ফুটবলার রেফারির কাছে গিয়ে স্বীকার করেন, বল মাঠের বাইরে যাওয়ার আগে এন্তেতেল্লার কোনো খেলোয়াড়ের পা ছুঁয়ে যায়নি, বরং তাঁরই পা ছুঁয়ে গিয়েছিল।

এই সততার স্বীকৃতি দিতেই গ্যালানোকে সবুজ কার্ড দেখান রেফারি মার্কো মেইনার্দি। সততার পুরস্কার শুধু সবুজ কার্ডেই সীমাবদ্ধ থাকবে না। ইতালিয়ান ফুটবল ফেডারেশন জানিয়েছে, সবচেয়ে বেশি সবুজ কার্ড দেখা ফুটবলার মৌশুম শেষে ফেয়ার প্লে ট্রফিও পাবেন।


মন্তব্য