kalerkantho


অশ্বিনের ঘুর্ণীতেই হোয়াইটওয়াশ হল নিউজিল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১৮:০০



অশ্বিনের ঘুর্ণীতেই হোয়াইটওয়াশ হল নিউজিল্যান্ড

এটা ছিল ডেড রাবার। কিন্তু সেই প্রাণহীন ম্যাচে প্রাণ এনে দিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তার অসাধারণ পারফরম্যান্সের জন্য স্মরণীয় হয়ে থাকবে ইন্দোরের ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট। অশ্বিনের হাতেই শেষ পর্যন্ত ৩ ম্যাচের সিরিজ ৩-০ তে হেরে হোয়াইটওয়াশ হলো নিউজিল্যান্ড। মঙ্গলবার টেস্টের চতুর্থ দিনে ৩২১ রানের বিশাল হার হয়েছে কিউইদের। ক্যারিয়ার সেরা ৫৯ রানের ৭ উইকেট নিয়েছেন অফ স্পিনার অশ্বিন। ক্যারিয়ারের সেরা ম্যাচ ফিগারও পেয়েছেন। ১৪০ রানে নিয়েছেন ১৩ উইকেট।

অশ্বিনের ঘুর্ণীতে সিরিজের শেষ ইনিংসে মাত্র ১৫৩ রানে অল আউট হয়েছে নিউজিল্যান্ড। চা বিরতির ঘণ্টা খানেক আগেই দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে ভারত। চেতেশ্বর পুজারার তার অষ্টম সেঞ্চুরি করার পর। ফলো অন না করিয়ে আবার ব্যাট করা বিরাট কোহলির দল এবার ৩ উইকেটে ২১৬ রানে ইনিংস ঘোষণা করে। পুজারা ১০১ রানে অপরাজিত থাকেন। গৌতম গাম্ভির ক্যারিয়ার বাঁচানো ৫০ রান করেছেন।

৪৭৫ রান করে জেতার জন্য দেড় দিন ছিল নিউজিল্যান্ডের। কিন্তু শুরু থেকেই উইকেট হারাতে থাকে তারা। বদলী বোলার হিসেবে নেমে একের পর এক আঘাত হানেন অশ্বিন। মাত্র ৪৪.৫ ওভারেই অল আউট হয় নিউজিল্যান্ড। চা বিরতির পর ১১৫ রানে ৯ উইকেট হারায় তারা। ১৪ সিরিজের ৭টিতেই সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন অশ্বিন।   


মন্তব্য