kalerkantho


ফিফার বিরুদ্ধে এক বাংলাদেশির মামলা

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১৪:১৬



ফিফার বিরুদ্ধে এক বাংলাদেশির মামলা

কাতার বিশ্বকাপ নিয়ে সমালোচনার শেষ নেই। দুর্নীতি ইস্যুতে ঝামেলায় থাকা ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফার বিরুদ্ধে এবার মামলা ঠুকেছেন এক বাংলাদেশি শ্রমিক।

নাদিম শরিফুল আলম নামের এই বাংলাদেশি শ্রমিক ফিফার বিরুদ্ধে শ্রমিকদের যথাযথ অধিকার নিশ্চিত করতে মামলা করেছেন। ২১ বছর বয়সী বাংলাদেশি নাদিম মামলায় উল্লেখ করেন, অবকাঠামো নির্মাণে কাজ করা শ্রমিকদের যথাযথ অধিকার নিশ্চিত হচ্ছে না। তাদের শুধুমাত্র লোক দেখানো চুক্তির মাধ্যমে কাজ করানো হচ্ছে। চুক্তির আওতায় এনে কাজের বিনিময়ে অর্থ দেওয়া হয়নি।

এ ছাড়া, খুব বাজে পরিবেশে তাদের দিয়ে কাজ করানো হয়েছে। নাদিম আরও জানান, নিজেদের অধিকারের অর্থ আদায়ে যে চুক্তি হয়েছিল ফিফা তার সমপরিমাণ অর্থ প্রদান করেনি। বিভিন্ন অবকাঠামো নির্মাণ প্রকল্পে কাজ করার সময় জঘন্যভাবে তার অধিকার লঙ্ঘন করা হয়েছিল। এমনকি কাতারে যাওয়ার পরপরই তার পাসপোর্ট হাতিয়ে নেওয়া হয়।

২০২২ সালে কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপের স্টেডিয়াম আর বহুতল ভবনের কাজ করার বিনিময়ে নাদিমের যে অর্থ পাওয়ার কথা ছিল তা না পাওয়ায় তিনি ফিফার করা চুক্তির বিরুদ্ধে ক্ষতিপূরণ হিসেবে প্রায় সাড়ে ১১ হাজার ডলার দাবি করেছেন।

নেদারল্যান্ডসভিত্তিক শ্রম ইউনিয়নের সহায়তায় সুইজারল্যান্ডের জুরিখে নাদিম ফিফার বিরুদ্ধে এ মামলা করেন। মামলার নথিপত্রে নাদিম অভিযোগ করেন, তার সঙ্গে প্রায় দেড় বছরের চুক্তি করেছিল ফিফা। তবে, কাজের বিনিময়ে তাকে পারিশ্রমিক হিসেবে শুধু খাবারের টাকা দেওয়া হতো। অধিকার আদায়ে ফিফার বিরুদ্ধে কথা বলায় একপর্যায়ে তাকে চাকরিচ্যুত করে বের করে দেওয়া হয়।

 


মন্তব্য