kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বাটলারদের 'আবেগী' জবাব দেবেন সাব্বির!

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১২:৩৩



বাটলারদের 'আবেগী' জবাব দেবেন সাব্বির!

ইংল্যান্ডের সাথে এখনও সফল নন তরুণ ড্যাশিং ব্যাটসম্যান সাব্বির রহমান। কিন্তু জস বাটলারদের জবাব দেওয়ার সময়টা যে চলেই এলো।

আপাতত যেটি সাব্বিরের জন্য শেষ সুযোগ। স্নায়ুক্ষয়ী দ্বিতীয় ওয়ানডেতে বাটলারের সাথে দ্বন্দ্বে জড়িয়ে জরিমানা গোনা সাব্বির কি সেই সুযোগটা নেবেন না? বুধবার টাইগারদের সিরিজ জয়ের মরিয়া চেষ্টার দিনে ব্যাটকে কি ক্ষুরধার তরবারি বানিয়ে ফেলবেন না?

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সাথে সাব্বিরের খুব আবেগ জড়ানো। এখানেই ২০১৪ সালের ২১ নভেম্বর ওয়ানডে অভিষেক হয়েছিল তার। সেই ম্যাচে ৭ নম্বরে ব্যাট করে ২৫ বলে ৩টি করে চার ও ছক্কায় ৪৪ রানের আলো ঝলমলে হার না মানা ইনিংস খেলেছিলেন। জিম্বাবুয়েকে বড় ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। সেই মাঠেই দ্বিতীয়বারের মতো ব্যাট করতে নামবেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০১৫তে ব্যাট করতে হয়নি। অনেক আবেগ জমা হয়ে আছে সাব্বিরের।

সেদিন ৭ নম্বরে ব্যাট করে ওয়ানডে ক্যারিয়ার শুরু সাব্বিরের। আফগানিস্তানের বিপক্ষে সাম্প্রতিক সিরিজের প্রথম দুই ম্যাচে ব্যর্থ হলেন। ২ ও ৪ রান। শেষ ওয়ানডেতে প্রিয় ৩ নম্বরে ব্যাট করার সুযোগ পেলেন প্রথমবারের মতো। খেললেন ৬৫ রানের দারুণ ইনিংস। সিরিজ জিতল বাংলাদেশ।

সেই তিন নম্বরেই গত দুই ম্যাচে ইংলিশদের বিপক্ষে ১৮ ও ৩ রানে আউট। সাব্বির সুলভ হলো না। গত বিশ্বকাপে জেতা ম্যাচেও মাত্র ১৪ রান করেছিলেন। ইংলিশদের বিপক্ষে এখন পর্যন্ত খেলা ৩ ম্যাচে ঠিক বলার মতো কিছু নেই সাব্বিরের। অথচ এই বৃটিশদের বিপক্ষে গেল ৬ ম্যাচের ৪টিতে জয় টাইগারদের।

ইংলিশ অধিনায়ক বাটলারকে ঢাকায় দ্বিতীয় ম্যাচে উত্তেজনার বশে 'সেন্ড অফ' দিয়ে দিয়েছিলেন ২৪ বছরের সাব্বির। বাটলারের তেলে বেগুনে জ্বলে ওঠার ওটাও অন্যতম কারণ ছিল। আইসিসি সাব্বিরের ২০ শতাংশ ম্যাচ ফির সাথে কেড়ে নিয়েছে একটি মেরিট পয়েন্টও। সাব্বির তাই বাটলারদের অন্যতম টার্গেট থাকবেন বুধবার। সাব্বির ব্যাট করতে নামলেই 'ভদ্র' বৃটিশদের মেন্টাল গেম খেলা শুরু হবে নির্ঘাৎ। কিন্তু সাব্বির তো ব্যাটেই জবাব দিতে ভালোবাসেন। আবেগ জড়ানো চাঁটগার মাঠে 'ফাইনাল' হয়ে ওঠা সিরিজ নির্ধারণী ম্যাচে চেনা সাব্বিরের তাই জ্বলে ওঠার এটাই আদর্শ সময়। ভেতরের বাঘটাকে বের করে এনে সিংহ বাটলারদের ঘাড় মটকানোর সময়ও বটে!


মন্তব্য