kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


৪ হাজার রানের মাইলফলকে মুশফিক

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ১৫:৫৬



৪ হাজার রানের মাইলফলকে মুশফিক

লেগ স্পিনার আদিল রশিদকে এক্সট্রা কাভারের দিক পাঠিয়ে দ্রুত একটি রান নিলেন মুশফিকুর রহীম। এই ম্যাচে হলো ১২।

সেই সাথে অভিজ্ঞ এই ব্যাটসম্যান ছুঁয়ে ফেললেন একটি দারুণ মাইলফলক। বাংলাদেশের ইতিহাসের মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৪ হাজার রান করে ফেললেন মুশফিক। ১৬৩তম ওয়ানডেতে এই মাইলস্টোন স্পর্শ করেছেন। তার আগে গৌরবের ওই দরজা পার হয়েছেন তামিম ইকবাল (৪,৯৬২) ও সাকিব আল হাসান (৪,৫৫৯)। দেশের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ রানের মালিক মুশফিক।

মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে খেলছেন মুশফিক। ৩৯ রানে পড়েছে ৩ উইকেট। চাপে বাংলাদেশ। আগের ম্যাচে মাত্র ১২ রান করেছিলেন। রান করার চাপটা তাই 'ডাবল' হয়ে গেছে। এই অবস্থায় এমন মাইলফলক নিয়ে বাড়তি আনন্দ প্রকাশ করার অবসর ছিল না মুশফিকের।

এখন ২৯ বছর বয়স বগুড়ার ছেলে মুশফিকের। উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ১০ বছর আগে ওয়ানডে অভিষেক জিম্বাবুয়েতে। তারও এক বছর আগে হয়ে গেছে টেস্ট অভিষেক। এরপর ইংল্যান্ডের বিপক্ষে এই ম্যাচের আগ পর্যন্ত ছোটোখাটো গড়নের এই ব্যাটসম্যান খেলেছেন ১৬২ ম্যাচ। ৪ সেঞ্চুরিতে ৩১.১৫ গড়ে করেছেন ৩,৯৮৮ রান। আজ হলো ৪০০০। ২২টি ফিফটি আছে তার। বাংলাদেশের নিয়মিত হারের দুনিয়া থেকে ধীরে ধীরে জয়ের মধ্যে ফেরার কাণ্ডারীদের মধ্যে একজন তিনি। ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।

ওয়ানডেতে ১২৯টি ক্যাচ নেওয়ার ও ৩৯টি স্টাম্পিংয়ের রেকর্ড তার। দেশের ইতিহাসের সফল উইকেটরক্ষক। তিন সংস্করণের ক্রিকেটেই বাংলাদেশের অধিনায়ক ছিলেন মুশফিক। তবে এখন শুধু টেস্টের অধিনায়ক। এখন ফর্মে সামান্য সমস্যা থাকলেও কিছুদিন আগে তিনিই ব্যাট হাতে সবচেয়ে নির্ভরযোগ্য হয়ে উঠেছিলেন। তাকে আবার সেই রূপেই দেখতে চান সমর্থকরা।
 


মন্তব্য