kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশ হ্যান্ডবল দলের লক্ষ্য ফাইনাল

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ১৭:৪১



বাংলাদেশ হ্যান্ডবল দলের লক্ষ্য ফাইনাল

দীর্ঘ ৬ বছর পরে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে হ্যান্ডবলের কোন আন্তর্জাতিক টুর্নামেন্ট। ২০১০ সালের ৫-১১ এপ্রিল সর্বশেষ ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল আইএইচএফ চ্যালেঞ্জ ট্রফি।

এবারও বয়সভিত্তিক সেই আন্তর্জাতিক হ্যান্ডবল টুর্নামেন্ট আয়োজনে পুরোপুরি প্রস্তুত বাংলাদেশ।

আন্তর্জাতিক হ্যান্ডবল ফেডারেশন (আইএইচএফ) এর উ্েদ্যাগে এবং বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সার্বিক ব্যবস্থাপনায় ঢাকায় আগামী ৯-১৩ অক্টোবর পর্যন্ত ইসলামি ব্যাংক আইএইচএফ ট্রফি ২০১৬ (পুরুষ অনুর্ধ্ব ২১ ও মহিলা অনুর্ধ্ব ১৯) আন্তর্জাতিক হ্যান্ডবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। টুর্নামেন্টে দক্ষিন মধ্য এশিয়ার দেশ আফগানিস্তান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশসহ মোট সাতটি দেশের পুরুষ ও মহিলা হ্যান্ডবল দল অংশ নিবে।

উভয় বিভাগে সাতটি দল দুই ভাগে বিভক্ত হয়ে তিন ভেন্যুতে (শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়াম, শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়াম ও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) রাউন্ড রবিন লিগ ভিত্তিতে প্রতিদ্বন্দ্বিতা করবে। পরবর্তীতে প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল সেমিফাইনালে খেলবে। বাকি দলগুলি স্থান র্নিধারনি ম্যাচে অংশ নিবে।

ইতোমধ্যেই টুর্নামেন্টটি সফল ভাবে আয়োজনের লক্ষ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি’র নেতৃত্বে একটি শক্তিশালী সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে।

পুরুষ বিভাগে বাংলাদেশ বি’-গ্রুপে শ্রীলংকা ও ভারতের মুখোমুখি হবে। এই বিভাগে অপর গ্রুপের দলগুলো হলো পাকিস্তান, আফগানিস্তান, নেপাল ও মালদ্বীপ। অন্যদিকে মহিলাদের বিভাগে গ্রুপ-এ’তে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলংকা। এই বিভাগে বি’গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, নেপাল ও মালদ্বীপ। প্রথম দিনেই স্বাগতিক দুটি দল মাঠে নামছে। পুরুষদের প্রতিপক্ষ ভারত ও মহিলাদের শ্রীলংকা। দুই গ্রুপেই বাংলাদেশ দলের দুই অধিনায়ক ইমরান হোসেন ও রুবিনা বেগম ফাইনালে খেলার প্রত্যাশার কথাই ব্যক্ত করেছেন। প্রতিটি ম্যাচেই জয়ের মাধ্যমে বাংলাদেশ সামনে এগিয়ে যেতে চায় বলে তারা জানান। বিশেষ করে বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে মহিলা দলটি নিয়েই স্বাগতিকদের প্রত্যাশার মাত্রাটা একটু বেশী। গত ফেব্রুয়ারিতে ভারতের গৌহাটি ও শিলংয়ে অনুষ্ঠিত এসএ গেমসেও বাংলাদেশ জাতীয় মহিলা দল ফাইনালে ভারতের কাছে পরাজিত হয়ে রৌপ্য পদক জয় করেছিল।


মন্তব্য