kalerkantho


উল্টো এবার সিরিজ হার ঠেকানোর লড়াই টাইগারদের!

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ১৬:১৬



উল্টো এবার সিরিজ হার ঠেকানোর লড়াই টাইগারদের!

সবকিছু ঠিক থাকলে কি হতো? ইংল্যান্ডকে রবিবারের দ্বিতীয় ওয়ানডেতে আরো মরিয়া হয়ে নামতে হতো। কারণ, তাদের সামনে থাকতো বাংলাদেশের কাছে প্রথমবারের মতো সিরিজ হার এড়ানোর চ্যালেঞ্জ।

কিন্তু ভাগ্য দোষে মিরপুরে স্বাগতিক বাংলাদেশকেই সেই লড়াইয়ে নামতে হচ্ছে। এই ম্যাচ জিততে না পারলে সিরিজের তৃতীয় ম্যাচ যে প্রায় অর্থহীন হয়ে যাবে। ২-০ তে হার নিশ্চিত হয়ে যাবে টাইগারদের। খেলা যথারীতি শুরু দুপুর আড়াইটায়।

বাংলাদেশ তো তখন জিতেই যাচ্ছে। আজ ইংলিশ মিডিয়া ঘেটে বোঝা গেল তারাও ঠিক বিশ্বাস করতে পারছে না বাংলাদেশের অমন হার। ৩১০ রানের টার্গেট। ৪ উইকেটে ২৭১। ৫২ বলে আর ৩৯ রান দরকার।

৭৯ রানে দারুণ খেলা সাকিব আল হাসান ও সেঞ্চুরিয়ান ইমরুল কায়েস ক্রিজে। পঞ্চম উইকেটে ১১৮ রানের জমাট জুটি তাদের। কিন্তু সাকিবের বিদায়ের সাথে সাথে তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশ। মাত্র ১৭ রানের মধ্যে নেই শেষ ৬ উইকেট। ২৮৮ রানেই শেষ। ২১ রানের জয় নিয়ে অসম্ভব ম্যাচ জয় করে দারুণ উৎসবে ইংলিশরা।

প্রশ্ন হলো, শেষ ১০ ওভারে কি হচ্ছে বাংলাদেশ দলের? আফগানিস্তানের বিপক্ষে তেমন পতন দেখা গেছে। প্রথম ওয়ানডেতে ৬২ রানে ৭ উইকেট, দ্বিতীয় ওয়ানডেতে ৫৪ রানে ৭ উইকেট, এবং তৃতীয় ওয়ানডেতে ৬৭ রানে ৬ উইকেট হারিয়েছিল টাইগাররা। শেষের ৯ থেকে ২০ ওভারের মধ্যে এই অঘটন। ভাবা হয়েছিল ইংল্যান্ডের বিপক্ষে শুধরে নেবে টাইগাররা। কিন্তু বাস্তবে শেষে গিয়ে আরো বড় পতনের মুখে পড়ল মাশরাফি বিন মুর্তজার দল। যে পতনের কোনো ব্যাখ্যা খুঁজে পাওয়া যাচ্ছে না।

টিম ম্যানেজমেন্ট নিশ্চয়ই বিষয়টা খুব ভেবে দেখেছে। টিম মিটিংয়ে জোর দেওয়া হয়েছে এই পতন ঠেকানোর সম্ভাব্য উপায় খুঁজতে। এই পরিস্থিতিতে দাবি উঠেছে 'দ্য ফিনিশার' অল-রাউন্ডার নাসির হোসেনকে আর বসিয়ে না রেখে দ্বিতীয় ওয়ানডেতে নামিয়ে দেওয়ার। মোশাররফ রুবেলের আট বছর পর ফেরার রূপকথার শেষে নতুন গল্প লেখা হলে ক্ষতি কি! তাতে দলের যদি লাভ হয়!

ফিল্ডিংটাও বেশ ডুবিয়েছে শুক্রবার। গোটা তিনেক নিশ্চিত ক্যাচ মিস হয়েছে। আরো দুটি হাফ চান্স গেছে। এগুলো লুফে নিতে পারলে ইংল্যান্ডের কি আর অত রান হয়! কিন্তু প্রশ্ন আছে আরো একটা। জেক বল নামের অভিষিক্ত পেসার ৫ উইকেট নিয়েই শেষে ধসিয়ে দিলেন বাংলাদেশকে। নামিদের বোলিং গবেষণা করতে করতে এটি কি নতুনদের দিকে নজর না দেওয়ার ফলই মিলেছে? এমন কিছু বিষয় ভেবে মাঠে না নামলে বাংলাদেশের কাল সিরিজ হার ঠেকানো দায়! শেষ কবে যে সিরিজ হেরেছে বাংলাদেশ টানা ৫ সিরিজ জয়ের রেকর্ডে তা যে ভুলতে বসেছিল মাশরাফির দল! 


মন্তব্য