kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


টাইগার ব্যাটসম্যানদের সামনে নতুন রেকর্ডের হাতছানি!

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১৮:৪৫



টাইগার ব্যাটসম্যানদের সামনে নতুন রেকর্ডের হাতছানি!

৩১৮ রান করেছিল প্রতিপক্ষ। এরপরও জিতেছে বাংলাদেশ।

মাশরাফি বিন মুর্তজারই টাইগার দল। গত বছরের এই কাণ্ডটি ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। তবে দেশের মাটিতে ৩০৮ রানের টার্গেট তাড়া করে জেতাই রেকর্ড। তাই ইংল্যান্ডকে হারাতে হলে দেশের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে জেতার নতুন রেকর্ডই গড়তে হবে টাইগারদের। মিরপুরে প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করে ইংল্যান্ড ৮ উইকেটে করেছে ৩০৯ রান। ব্যাটসম্যানরা জ্বলে উঠত পারলেই নতুন উচ্চতায় উঠে যাবে বাংলাদেশ।

৩০০ বা তার বেশি রান তাড়া করে জেতার রেকর্ড বাংলাদেশের ৩১৫ ওয়ানডের ইতিহাসে আছে মোটে তিনটি। সেরাটি ২০১৫ বিশ্বকাপে নিউজিল্যান্ডের নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে। আগে ব্যাট করে ৮ উইকেটে ৩১৮ রান করেছিল স্কটিশরা। এরপর তামিম ইকবাল (৯৫), মাহমুদ উল্লাহ (৬২), মুশফিকুর রহিম (৬০), সাকিব আল হাসান (অপরাজিত ৫২) ও সাব্বির রহমানের (অপরাজিত ৪২) ইনিংসে ভর করে ১ বল হাত রেখে ৬ উইকেটে জিতেছিল বাংলাদেশ। ৪ উইকেটে করেছিল ৩২২।

দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডটি জিম্বাবুয়ের বিপক্ষে। ২০০৯ এ বুলাওয়েতে। ৮ উইকেটে ৩১২ রান করেছিল জিম্বাবুয়ে। ১৩ বল বাকি থাকতে ৬ উইকেটে ৩১৩ রান করে ৪ উইকেটে জিতেছিল টাইগাররা। তামিম খেলেছিলেন বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ ১৫৪ রানের ইনিংস।

৩০০ এর বেশি রান তাড়া করে জেতার অন্য রেকর্ডটি বাংলাদেশের দেশের মাটিতেই। ওটা তাই দেশের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। ২০১৩ সালে ফতুল্লায় ৫ উইকেটে ৩০৭ করেছিল কিউইরা। শামসুর রহমান (৯৬), নাঈম ইসলাম (৬৩) ও নাসির হোসেনের (অপরাজিত ৪৪) ইনিংস জিতিয়েছিল বা্ংলাদেশকে। ৪৯.২ ওভারে ৬ উইকেটে ৩০৯ রান করে টাইগাররা তুলে নিয়েছিল ৪ উইকেটের জয়।  

এবার চ্যালেঞ্জটা দেশের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে জেতার। পারবে তো টাইগাররা?


মন্তব্য