kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশকে রেকর্ড গড়ে জেতার চ্যালেঞ্জ দিল ইংল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১৮:১৯



বাংলাদেশকে রেকর্ড গড়ে জেতার চ্যালেঞ্জ দিল ইংল্যান্ড

স্পিনারদের খুব ভালো খেলল ইংল্যান্ড। তিন ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডেতেই গরম ও আর্দ্রতার সাথে দারুণ লড়াই দেখাল তারা।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন বেন স্টোকস। বাংলাদেশ ক্যাচ ছাড়ল কয়েকটি। তাতে ৮ উইকেটে ৩০৯ রান করলো ইংল্যান্ড। তাতে রেকর্ড গড়ে জেতার চ্যালেঞ্জের মুখে টাইগাররা।

দেশের মাটিতে ৩০০ এর বেশি রান তাড়া করে জেতার একটি মাত্র রেকর্ড বাংলাদেশের। সেটি ২০১৩ সালের। নিউজিল্যান্ডের বিপক্ষে ফতুল্লায় নিউজিল্যান্ড ৫ উইকেটে ৩০৭ রান করেছিল। জবাবে, ৪ বল বাকি থাকতে ৬ উইকেটে ৩০৯ রান করে ৪ উইকেটে জিতেছিল টাইগাররা। সেই জয়কে ছাড়িয়ে যাওয়ার চ্যালেঞ্জ এখন মাশরাফি বিন মুর্তজার দলের সামনে।

বাংলাদেশের সবচেয়ে বড় সর্বনাশটা করেছে বেন স্টোকস ও বেন ডাকেটের ১৫৩ রানের চতুর্থ উইকেট জুটি। ২৬.৩ ওভারে ৬ এর কাছাকাছি গড়ের জুটি। যা মোটেও ভাঙা যাচ্ছিল না। ৬৯ ও ৭১ রানে দুটি সুযোগ দিয়েছিলেন স্টোকস। কিন্তু তাসকিন আহমেদের বলে প্রথমে মাহমুদ উল্লাহ সহজ ক্যাচ ছাড়লেন। পরের ওভারে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার বলে লোপ্পা ক্যাচ ফেলেছেন মোশাররফ হোসেন।

এই যখন অবস্থা তখন সেঞ্চুরিটা না হলে অন্যায় হয়! ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন স্টোকস ৯৮ বলে। তার আগেই অবশ্য শফিউল ইসলাম বোল্ড করে দেন ডাকেটকে। অভিষেক ম্যাচেই মুগ্ধতা ছড়িয়েছেন এই গ্রীষ্মে ২,৭০৬ রান করে আসা ডাকেট। ৬০ রান এসেছে ২১ বছরের ডাকেটের কাছ থেকে। ১০১ রান করা স্টোকসকে আর বাড়তে দেননি মাশরাফি।  

টস জিতে ব্যাট করতে নেমে ৬৩ রানে ৩ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। জেমস ভিন্স (১৬), জ্যাসন রয় (৪১) ও জনি বেয়ারস্টো (০) ফিরলেন। অ্যালেক্স হেলস, এউইন মরগ্যান ও জো রুট নেই। তাই ইংল্যান্ডকে ধসিয়ে দেওয়ার সুযোগ বোলারদের সামনে। কিন্তু রুখে দাঁড়ালেন স্টোকস ও ডাকেট। ১৪ রানের মধ্যে তারা বিদায় নিলেন। এরপর মাত্র ৩৮ বলে অধিনায়ক জস বাটলার খেলে দিলেন ৬৩ রানের ইনিংস। ৩৯ রানে জীবন পেয়েছেন ক্যাচ পড়ায়। ক্রিস ওকসের (১৬) সাথে ১১'র বেশি গড়ে বাটলার ৬৩ রানের জুটি গড়েছেন। শেষ দশ ওভারে এসেছে ৮৯ রান। দুটি করে উইকেট নিয়েছেন মাশরাফি, শফিউল ও সাকিব।

খুব চোখে পড়লো বাংলাদেশের ফিল্ডিংয়ের ভুলগুলো। বিশেষ করে ক্যাচ ফেলা। সেঞ্চুরি করা বেন স্টোকসের সহজ দুটি ক্যাচ পড়েছে। ফিল্ডাররা অন্তত তিনবার কাছাকাছি এসে যাওয়ায় সিদ্ধান্ত নিতে পারেননি ক্যাচটা আসলে কার! ব্যাটসম্যান বেঁচে গেছেন তাতে! তাতে রান বেড়েছে কিছু। ব্যাটসম্যানদের কাজ বেড়েছে। তবে এই ইংল্যান্ডের বিপক্ষেই কিন্তু প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশ ৯ উইকেটে ৩০৯ রান করেছিল। টাইগাররা ওখান থেকেই নিতে পারে প্রেরণা।


মন্তব্য