kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতের সর্বকালের সেরা মুসলিম একাদশ

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১৫:৫২



ভারতের সর্বকালের সেরা মুসলিম একাদশ

ভারতে ক্রিকেট যেমন বাণিজ্য করার সুযোগ পেয়েছে তেমনই জন্ম হয়েছে বিশ্বমানের অসংখ্য কিংবদন্তি ক্রিকেটারের। যেখানে বর্ণবিদ্বেষ কিংবা ধর্মবিদ্বেষ কখনও মাথা তুলে দাঁড়াতে পারেনি।

তাই জহির খান, আজহারউদ্দিনের মতো অসংখ্য মুসলিম কিংবদন্তি ক্রিকেটার উপহার দিয়েছে ভারতীয় ক্রিকেট।

১৯৭৮ সালের আজকের দিনে পৃথিবীতে এসেছিলেন ক্রিকেট ইতিহাসের অন্যতম কিংবদন্তি বোলার জহির খান। ভারতীয় ক্রিকেটে নানা ধর্ম-বর্ণের সম্মিলন ঘটে ঐতিহাসিকভাবেই। এসব নিয়ে তৈরি হয় নানা মজার মজার র‌্যাংকিং। যেমন এর আগে তৈরি হয়েছিল সেরা হিন্দু একাদশ। আজ জহির খানের জন্মদিনে প্রকাশিত হলো সর্বকালের সেরা ১১ ভারতীয় মুসলিম ক্রিকেটারের তালিকা।

নয়া দিল্লির বিখ্যাত ক্রীড়া সাংবাদিক, শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী এবং এম এস ধোনির বায়োগ্রাফিসহ ডজনখানেক ক্রীড়াবিষয়ক বইয়ের লেখক গুল্লু ইজেকিয়েল এই র‌্যাংকিং তৈরি করেছেন।

সর্বকালের সেরা মুসলিম একাদশ :

মুশতাক আলি, ওয়াসিম জাফর, মোহাম্মদ আজহারউদ্দিন, মনসুর আলি খান পতৌদি (অধিনায়ক), আব্বাস আলি বেগ, সেলিম দুররানি, সৈয়দ কিরমানি (উইকেটকিপার), ইরফান পাঠান, জহির খান, মোহাম্মদ নিসার, গুলাম আহমেদ, মোহাম্মদ কাইফ (অতিরিক্ত)।

গুল্লু ইজেকিয়েল এর আগে হিন্দু একাদশ তৈরি করেছিলেন। তখন ১১ জনের মধ্যে সব প্রতিভাবানদের একত্র করা সম্ভব হয়নি। একই সমস্যা তৈরি হয়েছে মুসলিম একাদশ গঠনের ক্ষেত্রেও। তাই তিনি তৈরি করেছেন একটি দ্বিতীয় একাদশ।

সর্বকালের সেরা মুসলিম দ্বিতীয় একাদশ :

কে সি ইব্রাহিম, দিলওয়ার হুসাইন (উইকেটকিপার), ওয়াজির আলি, ইফতেখার আলি খান পতৌদি (অধিনায়ক), গুল মোহাম্মদ, আবিদ আলি, নাজির আলি, আবদুল হাফিজ কারদার, জাহাঙ্গির খান, মুনাফ প্যাটেল, আরশাদ আইয়ুব, আমির ইলাহি (অতিরিক্ত)।


মন্তব্য