kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ফিরেছেন ইমরুল, টাইগাররা ফিল্ডিংয়ে

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১৪:৪৫



ফিরেছেন ইমরুল, টাইগাররা ফিল্ডিংয়ে

সৌম্য সরকার লাগাতার ব্যর্থ হচ্ছেন। ইমরুল কায়েস রান করে যাচ্ছেন।

প্রস্তুতি ম্যাচেও ইংল্যান্ডের বিপক্ষে ৯১ বলে ১২১ রানের বিস্ফোরক ইনিংস খেলেছেন। এর পুরস্কার ইমরুল পেলেন। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ মিরপুরে সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশ একাদশে ঢুকে পড়েছেন। ইংলিশরা টস জিতে ব্যাট করছে। এই রিপোর্ট লেখার সময় ৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে ২০ রান তাদের।

২০০৮ সালে অক্টোবরে বাঁ হাতি ওপেনার ইমরুলের ওয়ানডে অভিষেক। এরপর খেলা ৫৯ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ১২টি ফিফটিতে করেছেন ১,৫৮৫ রান। গড় ২৭.৩২। কিন্তু তার দুর্নাম প্রয়োজনের সময় ভালো খেলত না পারা। এর সাথে কিছুটা ধীরে খেলার ব্যাপার তো আছেই। ইমরুলের স্ট্রাইক রেট ৬৫.৭১। এই দুটি ব্যাপারে উন্নতি করতে মরীয়া ২৯ বছরের ইমরুল চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ওই দুই সমস্যা না থাকলে ইমরুলকে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দুই ম্যাচে বসে থাকতে হতো না। ২০১৫ বিশ্বকাপের দলে তিনি ছিলেন না। কিন্তু ওপেনার এনামুল হকের ইনজুরির কারণে বিশ্বকাপের মাঝপথে উড়ে গিয়ে দলের সাথে যোগ দেন। কিন্তু সুযোগ কাজে লাগানো হয়নি। তিন ম্যাচে স্কোর ছিল ২, ২ ও ৫। যথারীতি বাদ।

এরপর বাংলাদেশ বিখ্যাত তিনটি সিরিজ জিতল দেশের মাটিতে। পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে। ইমরুলের সুযোগ হয়নি। তরুণ সৌম্য ততদিনে জায়গাটা শক্ত করে ফেলেছেন। তামিম ইকবালের সাথে নিয়মিত ওপেন করেন। কিন্তু সৌম্যর ইনজুরির কারণে ২০১৫ এর নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ দুই ওয়ানডেতে সুযোগ পেলেন ইমরুল। খেললেন ৭৬ ও ৭৩ রানের ঝলমলে দুই ইনিংস। সেই ধারাবাহিকতায় ওপেন করতে না পারলেও আফগানিস্তানের বিপক্ষে ওয়ান ডাউনে ৫৩ বলে ৩৭ রানের ইনিংস খেললেন।

কিন্তু টাইগার দলের হাতে ভিন্ন অপশন ছিল। তাই ইমরুল পরের দুই ম্যাচে বসে থাকলেন। ভাগ্য তার খারাপই বলতে হবে। এখন ইমরুলের প্রস্তুতি ম্যাচের সেঞ্চুরি ও সৌম্যর বাজে পারফরম্যান্স পরিস্থিতি বদলে দিয়েছে। এই সুযোগটা লুফে নিতে পারবেন তো ইমরুল?

বাংলাদেশ দল : তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদ উল্লাহ, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মোশাররফ হোসেন, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম।

ইংল্যান্ড দল : জ্যাসন রয়, জেমস ভিন্স, বেন ডাকেট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস, জস বাটলার (অধিনায়ক), মঈন আলি, ক্রিস ওকস, আদিল রশিদ, ডেভিড উইলি, জ্যাক বল।


মন্তব্য