kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েই র‌্যাংকিংয়ের আটে পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৬ ১০:৩৮



ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েই র‌্যাংকিংয়ের আটে পাকিস্তান

টি-টোয়েন্টি সিরিজের পর এবার ওয়ানডে সিরিজেও ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইওয়াশ করল পাকিস্তান। সেই ক্যারিবিয়ানদের নিচে নামিয়ে পাকিস্তানিরা উঠে এলো ওয়ানডের বিশ্ব র‌্যাংকিংয়ের ৮ নম্বরে।

এই দুর্দান্ত সিরিজ সবচেয়ে বড় ভূমিকা ২১ বছরের ডান হাতি ব্যাটসম্যান বাবর আজমের। রেকর্ড গড়া টানা তৃতীয় সেঞ্চুরি করেছেন তিনি। তার ১০৬ বলের ১১৭ রানের ওপর দাঁড়িয়ে আবুধাবিতে গেল রাতে পাকিস্তানের জয় ১৩৬ রানের। ৩-০ তে সিরিজ তাদের।

দ্বিতীয় উইকেটে অধিনায়ক আজহার আলির সাথে 'রান এ বল' ১৪৭ রানের জুটি গড়েছেন বাবর। ইতিহাসের মাত্র অষ্টম ও পাকিস্তানের তৃতীয় খেলোয়াড় হিসেবে টানা তিন ম্যাচে সেঞ্চুরি করেছেন বাবর। ১৮ ম্যাচে এখন ৩ সেঞ্চুরি ৫ ফিফটি এই যুবার। আজহার এই সেঞ্চুরিতে ফর্মে ফিরেছেন। সেই সাথে প্রথম পাকিস্তানি অধিনায়ক হিসেবে ওয়ানডেতে তিনি সেঞ্চুরির মালিক হয়েছেন। আজহার করেছেন ১০১ রান। দুই সেঞ্চুরির ওপর ভর করে ৬ উইকেটে ৩০৮ রান করে পাকিস্তান। জবাবে ৪৪ ওভারে ১৭২ রানে অল আউট হয় ওয়েস্ট ইন্ডিজ।

বাবর গত বছরই ওয়ানডে খেলা শুরু করেছেন। একবছরের মধ্যে দারুণ অবস্থানে তিনি। ১২০ ও ১২৩ রানের ইনিংস খেলেছেন আগের দুই ম্যাচে। বোলাররা দুই ম্যাচেই দারুণ করেছেন। তাতে টানা চার ওয়ানডে জয়ও হয়েছে পাকিস্তানের। টেস্টের পর এবার সীমিত ওভারের ক্রিকেটেও নিজেদের অবস্থান শক্ত করতে শুরু করেছে পাকিস্তান।

ক্যারিবিয়ানদের ব্যাটিংয়ে ধারাবাহিকতা মেলেনি এই ম্যাচেও। আগে বোলাররা প্রতিপক্ষ ব্যাটসম্যানদের সামলাতে ব্যর্থ। পরে দিনেশ রামদিনের ৩৭ ও ক্রেগ ব্রাথওয়েটের ৩২ ছাড়া আর বলার মতো ইনিংস থাকল না। পাকিস্তানের দুই সেঞ্চুরির জবাবে এই হলো ক্যারিবিয়ানদের দুই বড় ইনিংস! বাঁ হাতি স্পিনার মোহাম্মদ নওয়াজ ৩ উইকেট নিয়েছেন। ২ উইকেট বাঁ হাতি পেসার ওয়াহাব রিয়াজের।


মন্তব্য