kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ভুটানের বিপক্ষে ২৩ সদস্যের দল ঘোষণা

কালের কণ্ঠ অনলাইন   

৫ অক্টোবর, ২০১৬ ১৯:১১



ভুটানের বিপক্ষে ২৩ সদস্যের দল ঘোষণা

এএফসি এশিয়ান কাপ ফুটবল বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ঘোষিত জাতীয় ফুটবল দলে স্থান পেয়েছেন অবসর ভেঙ্গে ফিরে আসা মামুনুল ইসলাম, জাহিদ হাসান এমিলি ও এনামুল হক।

আগামী ১০ অক্টোবর থিম্পুতে ফিরতি ম্যাচে স্বাগতিক ভুটানের মোকাবেলা করবে বাংলাদেশ। সে লক্ষ্যে আগামী ৭ অক্টোবরই ভুটানের উদ্দেশে যাত্রা করবে বাংলাদেশ দল।

চলমান লীগে দুর্দান্ত খেলা ইব্রাহিম প্রথমবারের মতো জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে ডাক পেলেও চূড়ান্ত দলে ঠাই দেননি কোচ টম সেইন্টফিট। এবারের লীগে দেশি ডিফেন্ডারদের মধ্যে অন্যতম সেরা পারফরমার ইয়াসিন খানও জায়াগা পাননি এই স্কোয়াডে। নিষেধাজ্ঞার কারণে ছয় মাস জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। ইয়াসিনের বাদ পড়ার কারণটিকে দুর্ভাগ্য হিসেবেই দেখছেন প্রধান কোচ। তিনি বলেন, “ইয়াসিন অত্যন্ত ভালো ফুটবলার। কিন্তু তার দুর্ভাগ্য তিনি আমার ক্যাম্পে ছিলেন না। আমার কৌশল ও স্টাইলের সাথে পরিচিত নন। এজন্য শেষ পর্যন্ত তাকে নিতে পারিনি। ”

মালদ্বীপ ও ভুটানের বিপক্ষে খেলতে পারেননি মামুনুল। নিজের খেলার পদ্ধতির সাথে মামুনুলের খেলাটাও ঠিক মতো যায় না বলে মনে কারেন টম। এরপরেও চূড়ান্ত দলে নেয়ার ব্যাপারে কোচের মন্তব্য, “ইয়াসিন ও মামুনুলের বিষয়টি ভিন্ন। মামুন আমার ক্যাম্পে ছিল দুই বারই। ইনজুরির জন্য সে খেলতে পারেনি। এবার তার ফর্ম ও ফিটনেস থাকায় দলে রয়েছে। ”

চূড়ান্ত দলে ঘোষণা হয়নি অধিনায়কের নাম। দল ঘোষণা উপলক্ষে আজ বাফুফে ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কোচের সঙ্গে উপস্থিত ছিলেন সিনিয়র ফুটবলার জাহিদ হাসান এমিলি। জাতীয় দলে তার অবস্থানটা এক সময় ছিল চিরস্থায়ী। তবে ফর্মহীনতা ও ফিটনেসের জন্য গত কয়েক মাস জাতীয় দলের বাইরে ছিলেন। পুনরায় জাতীয় দলে সুযোগ পেয়ে নিজের জাত চেনানোর প্রত্যয় ব্যক্ত করেছেন এমিলি। তিনি বলেন, “ভুটানের বিপক্ষে ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। এই ম্যাচের উপর আমাদের ফুটবলের ভবিষ্যত নির্ভর করছে। এই ম্যাচে ভালো ফল করতে পারব বলে আশা করি। ”

এক সময়ের সেরা স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি ইনজুরি কাটিয়ে শেখ রাসেলের হয়ে প্রতি ম্যাচে ১০-১৫ মিনিট করে খেলার সুযোগ পাচ্ছেন। তবে লীগে কোনো গোল নেই। এর পরও এমিলির উপর ভরসা রাখার কারণ প্রসঙ্গে কোচ বলেন, “পরিসংখ্যানের দৃষ্টিতে গত এক দশকে বাংলাদেশের সেরা স্ট্রাইকার এমিলি। দশ বছরে জাতীয় দলের গোলের ৬৭ শতাংশ করেছে এমিলি। ”

২৩ জনের দলে প্রতিষ্ঠিত ডিফেন্ডার পাচ জন, ফরোয়ার্ড নয় জন, মিডফিল্ডার ছয় জন। ডিফেন্ডার কম নেয়ার কারণ ব্যাখ্যা করে টম বলেন, “আমার লক্ষ্য কোয়ালিফাই করা। কোয়ালিফাই করতে হলে গোল করা প্রয়োজন। এজন্যই বেশি ফরোয়ার্ড নেয়া। ”

হোম গ্রাউন্ডে ভুটান শেষের দিকে প্রতিপক্ষ দলকে চেপে ধরে। বিষয়টি মাথায় রয়েছে বাংলাদেশ কোচের, “ভুটানে একই ধারায় ৯০ মিনিট খেলা কঠিন। শেষের দিকে ফিটনেস সমস্যায় পড়তে হয়। ”

আগামীকাল সকালে এক বেলা অনুশীলন করবে বাংলাদেশ দল। এই অনুশীলনে যদি কেউ আহত বা ইনজুরিতে পড়েন সে জন্য তিনজনকে স্ট্যান্ডবাই রেখেছেন কোচ।

বাংলাদেশ দল: আশরাফুল রানা, মামুন খান, নেহাল (গোলরক্ষক), তপু বর্মণ, মামুন মিয়া, রায়হান হাসান, আতিকুর রহমান ফাহাদ, রেজাউল করিম, আতিকুর রহমান মিশু, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, ইমন মাহমুদ, মামুনুল ইসলাম, সোহেল রানা, রুবেল মিয়া, মেহবুব হোসেন নয়ন, এনামুল হক, আব্দুল্লাহ, জুয়েল রানা, জাহিদ হাসান এমিলি, সাখওয়াত রনি, জাফর ইকবাল, মেহবুব হাসান নয়ন ও সোহেল রানা।

স্ট্যান্ডবাই: ইয়ামিন মুন্না, মনসুর আমিন ও মাসুক মিয়া জনি।


মন্তব্য