kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


এবাদত হোসেন : বাংলাদেশের ভবিষ্যৎ পেসার!

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ১৭:২৯



এবাদত হোসেন : বাংলাদেশের ভবিষ্যৎ পেসার!

সপ্তাহ খানেকের জন্য পাকিস্তানি সাবেক ফাস্ট বোলার আকিব জাভেদ এসেছিলেন বাংলাদেশে। আগস্টে।

এবাদত হোসেনের বোলিং দেখে মুগ্ধ। যাওয়ার আগে বলেছিলেন, "শুনেছি ও নাকি বিমান বাহিনীতে ফিরে যাবে। প্র্যাকটিস করা হবে না। তাকে কারো ক্রিকেট সংশ্লিষ্ট চাকরি দেওয়া উচিৎ। এবাদতকে দেখে আমার মোহাম্মদ ইরফানের (পাকিস্তানের দীর্ঘদেহী ফাস্ট বোলার) কথা মনে পড়ে যায়। ইরফানকে আমরা ৬ মাসের মধ্যে ফার্স্ট ক্লাস ক্রিকেটের জন্য তৈরি করে ফেলেছিলাম। এবাদত ঘণ্টায় ১৩৮/৪০ কিলোমিটার গতিতে বল করতে পারে। শরীরটা গড়ে তুলতে পারলে ও বাংলাদেশের ভবিষ্যৎ বোলার হবে। "

এবাদত হোসেন চৌধুরী। বয়স ২২। উঠে এসেছেন মৌলভীবাজারের বড় লেখা থেকে। এই বছরের গোড়ায় ২০১৬ রবি পেসার হান্ট জেতা ডান হাতি ফাস্ট বোলার। ১৪,৬১১ জন প্রতিযোগী সামলেছিলেন শুরুতে। ঢাকায় চূড়ান্ত পর্বে তার সর্বোচ্চ গতির বলটি ছিল ১৩৯.৯ কিলোমিটার/ঘণ্টা। একমাত্র ফার্স্ট ক্লাস ম্যাচটি এবাদত খেলেছেন গত মাসেই। ২০১২ সালে বিমান বাহিনীতে তিনি যোগ দেন ভলিবল খেলোয়াড় হিসেবে। দেশের ভবিষ্যৎ তারকা হওয়ার দরজায় যে প্রবল করাঘাত করে ফেলেছেন। আকিবের দুর্ভাবনার বিষয়টি তাতে হয়তো ফুরলো।

বাংলাদেশে হালে তরুণ ফাস্ট বোলারদের বেশ জাগরণই শুরু হয়েছে। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করছেন নিয়মিত এমন বেশ কয়েকজনের নাম বলে দেওয়া যায় না ভেবেই। কিন্তু এমন অনভিজ্ঞ 'স্পিডস্টার' এবাদতকে ইংল্যান্ডের বিপক্ষে বিসিবি একাদশের দলে রাখা কেন? আজ মঙ্গলবার এবাদত সেই ব্যাখ্যাটাই দিলেন বল হাতে।

ফতুল্লায় ইমরুল কায়েসের সেঞ্চুরিতে ৯ উইকেটে ৩০৯ রান করলো ইংল্যান্ড। দারুণ বটে। কিন্তু জাতীয় দলে প্রতিষ্ঠিত আল-আমিন হোসেন ও জাতীয় দলের দরজায় কড়া নাড়া পেসার কামরুল ইসলাম রাব্বি মার খেতে লাগলেন। দুই ইংলিশ ওপেনার জ্যাসন রয় ও জেমস ভিন্স প্রথম ৮ ওভারেই তুললেন ৬৫ রান। এবাদত বল পেলেন। এবং নিজের পঞ্চম বলেই শিকার করে ফেললেন বিপজ্জনক রয়কে (২৮)। ক্যাচ দিয়েছেন রয়। নিজের তৃতীয় ওভারে আরেক ওপেনার ভিন্সকে (৪৮) উইকেটের পেছনে নুরুল হাসানের ক্যাচ বানিয়েছেন এবাদত। ৫ ওভারের প্রথম স্পেলে এ মেডেন দিয়ে ২৬ রানে ২ উইকেট তুলে নিয়ে ইংলিশ ঝড় থামিয়েছেন আনকোড়া এবাদত। চার পেসারের মধ্যে সেরা প্রথম স্পেল। আরো তো ৫ ওভার বাকি তখনো!

পেসার হান্টের সেরা হওয়ার পর বিসিবির হাই পারফরম্যান্স দলে চলে এলেন এবাদত। বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে ছিলেন। তাকে কিনে নিয়েছে রাজশাহী কিংস। এখন ইংল্যান্ডের বিপক্ষে শুরুতেই নিজেকে চিনিয়ে দেওয়া। এবাদত তো দেশের ভবিষ্যৎ তারকা হওয়ার সঠিক পথেই আছেন।


মন্তব্য