kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


২০১৯ বিশ্বকাপে খেলা এখনই নিশ্চিত বাংলাদেশের‍!

কালের কণ্ঠ অনলাইন   

৪ অক্টোবর, ২০১৬ ১২:১৯



২০১৯ বিশ্বকাপে খেলা এখনই নিশ্চিত বাংলাদেশের‍!

২০১৯ বিশ্বকাপের বাছাই পর্বে খেলার ভয় নেই। এখনই নাকি ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপে খেলা নিশ্চিত বাংলাদেশের! ২০১৭র ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের হিসেবে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাংকিংয়ের শীর্ষ সাত দল সরাসরি খেলবে ওই আসরে।

তো ওই কাট আউট ডেটের আগ পর্যন্ত সব সিরিজ হারলেও টাইগারদের বিশ্বকাপে খেলা আটকাবে না!

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একজন শীর্ষ কর্মকর্তা এমনটাই জানালেন। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি তাদের এমনটাই ইঙ্গিত দিয়েছে বলে দাবি তার। ব্যাখ্যাও দিয়েছেন ওই কর্মকর্তা। প্রতিবছরই আনুষ্ঠানিক র‌্যাংকিং প্রকাশ করে আইসিসি। সেটি প্রকাশিত হয় সর্বশেষ তিন বছরের ফলাফলের ওপর। এই র‌্যাংকিং শুধু আইসিসির সদস্য বোর্ডগুলোকে জানানো হয়। আগামী বছরের ৩০ সেপ্টেম্বর তেমন একটি র‌্যাংকিং প্রকাশিত হবে। ইভেন্টের বাছাইয়ের র‌্যাংকিং হয় শেষ দুই বছরের ফলের ওপর ভিত্তি করে। আগামী বিশ্বকাপের এই বাছাই বা কোয়ালিফিকেশন র‌্যাংকিংয়ে বাংলাদেশ এখন ৬ নম্বরে। যদিও নিয়মিত র‌্যাংকিংয়ে অবস্থান সপ্তম।

ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজের পর নিউজিল্যান্ড সফর। এরপর আগামী বছর ৩০ সেপ্টেম্বরের আগে শ্রীলঙ্কা ও পাকিস্তানের সাথে দ্বিজাতি সিরিজ খেলার কথা। মে তে আছে নিউজিল্যান্ড-আয়ারল্যান্ডের সাথে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। ২০১৭ এর জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি। এখন বাংলাদেশ যদি এর সব হারে এবং এই সময়ে পেছনের দলগুলো সব জেতে তবু বাংলাদেশ আট নম্বরে থেকে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে। আইসিসি এখনকার অবস্থানে এটাই জানাচ্ছে। তবে পেছনের দলগুরো নির্ধারিত এফটিপি সূচির বাইরে সিরিজ খেললে আইসিসির এই হিসেব পাল্টেও যেতে পারে। প্রসঙ্গত, আট দলের বাইরে বিশ্বকাপে আর দুই দল খেলবে আইসিসির সহযোগী সদস্য ছয় দেশের সাথে বাছাই পর্ব খেলে।  

"আইসিসির বর্তমান ওয়ানডে বিশ্ব র‌্যাংকিং"


মন্তব্য