kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ফের আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

৩ অক্টোবর, ২০১৬ ২০:১৩



ফের আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ভারত

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ ২-০ তে জিতেছিল ভারত। আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখতে ক্যারিবিয়ান সফরে ৩-০ তে সিরিজ জয়ের দরকার ছিল ভারতের।

কিন্তু শেষ ম্যাচ ভেস্তে যাওয়ায় জয়ের সুযোগ পায়নি ভারত। অন্যদিকে শ্রীলঙ্কায় হোয়াইট ওয়াশ হয় অস্ট্রেলিয়া। সেই সুবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ ড্র করে প্রথম আইসিসির র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে উঠে এসেছিল পাকিস্তান। ইডেনের কঠিন উইকেটে চলতি সিরিজের দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডকে ১৭৮ রানে বিধ্বস্ত করে আইসিসি র‌্যাঙ্কিং-এর সিংহাসন পাকিস্তানের কাছ থেকে ছিনিয়ে নিল টিম কোহলি।

পাকিস্তানের থেকে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ শুরু করেছিল ভারত। আইসিসি র‌্যাঙ্কিংয়ে  শীর্ষস্থান ফিরে পেতে কিউইদের বিরুদ্ধে সিরিজ জয়ের প্রয়োজন ছিল ভারতের।

উল্লেখ্য, প্রায় এক মাস আইসিসির ক্রম তালিকায় প্রথম স্থানে ছিল মিসবা উল হকের দল। কিন্তু তাদের হঠিয়ে ফের সেই স্থান দখল করে নিল ভারত।

চলতি বছর এই নিয়ে তিনবার আইসিসি র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থানে উঠল টিম ইন্ডিয়া। এর আগে ভারত গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে প্রায় পাঁচ সপ্তাহ এবং এরপর আগস্টে পাঁচ দিনের জন্য প্রথম স্থানে ছিল।

জানা গেছে, ভারত আগামী কয়েক মাসে ঘরের মাঠে ১১টি টেস্ট খেলবে। তাই র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখার একটা ভালো সুযোগ কোহলিদের হাতে রয়েছে।
সূত্র-এবিপি


মন্তব্য