kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশে ইংল্যান্ডের বাজি সেনসেশনাল ডাকেটে

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ১২:১৪



বাংলাদেশে ইংল্যান্ডের বাজি সেনসেশনাল ডাকেটে

সুযোগটা খুব সামনেই দেখতে পাচ্ছেন বেন ডাকেট। ইংল্যান্ডের রোমাঞ্চকর তরুণ ব্যাটসম্যান এই বাংলাদেশ সফরে হতে পারেন নতুন আন্তর্জাতিক আবিস্কার।

ব্যাট হাতে অসাধারণ মৌসুম কাটাচ্ছেন। রান করতে শুরু করলে থামেন না। এই প্রথম জাতীয় দলে সুযোগ পেয়েছেন। এসেছেন বাংলাদেশে। বাঁ হাতি আগ্রাসী ব্যাটসম্যানের অভিষেক সময়ের ব্যাপার মনে হচ্ছে।

বাংলাদেশে প্রথমে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ইংল্যান্ড। প্রথমটি ৭ অক্টোবর ঢাকায়। তার আগে ৪ অক্টোবর ফতুল্লায় আছে একমাত্র প্রস্তুতি ম্যাচটা। সেখানেই বোঝা যাবে ডাকেটের ব্যাপারটি। নিরাপত্তা ইস্যুতে আসেননি অ্যালেক্স হেলস। সেরা ব্যাটসম্যান জো রুটকে বিশ্রাম দিয়েছে ইংল্যান্ড। ইংলিশদের ব্যাটিংয়ের টপ অর্ডারে এখন কিছুটা শূণ্যতা। জেসন রয়ের সাথে ওয়ানডেতে ডাকেট ওপেন করতেই পারেন। এরপর অবশ্য টেস্টে অ্যালিস্টার কুকের সাথে ওপেন করার জন্য টিনএজার হাসিব হামিদের সাথে একটি প্রতিযোগিতা থাকবে ডাকেটের।

ডাকেট এই গ্রীষ্মে ২,৭০৬ রান করে বাংলাদেশে এসেছেন। গত মাসের শেষ প্রথম ইংলিশ খেলোয়াড় হিসেবে ইংল্যান্ডের খেলোয়াড় সংস্থার বর্ষসেরা খেলোয়াড় ও বর্ষসেরা তরুণ খেলোয়াড়ের 'ডাবল' জিতেছেন। কিভাবে এতটা সফল? ঢাকায় পা রেখে ডাকেট বলেছেন, "আগে আমি যেমন খেলোয়াড় নই তেমন খেলার চেষ্টা করতাম বলেই ব্যর্থ হয়েছি। এখন আমি আমার মতো করেই খেলি। " ডাকেট জানেন, একটি শূণ্যতা পূরণের জন্য এখন দলে তিনি। জানেন তাকে দারুণ কিছুই করতে হবে। আর সেই সুযোগ দুহাত বাড়িয়ে নিতে তৈরি ডাকেট বলেছেন, "মাত্র ২১ বছর বয়সেই আমি ইংল্যান্ডের সাথে সফরে। তাতেই আমি খুশি। তাই যে সুযোগ পাবো তা কাজে লাগাবো। "

আরেকবার জেনে নিন ডাকেট কি কারণে এখন এত আলোচিত। মৌসুমটা তিনি শুরু করেছিলেন অপরাজিত ২৮২ রান দিয়ে। এরপর আরো দুটি ডাবল সেঞ্চুরি করেছেন। একটি ইংল্যান্ড লায়ন্সের হয়ে শ্রীলঙ্কা 'এ'র বিপক্ষে ওয়ানডেতে অপরাজিত ২২০। পাকিস্তান 'এ'র সাথে করেছিলেন অপরাজিত ১৬৩। ওয়ানডে কাপে আছে সেঞ্চুরি। কাউন্টি চ্যাম্পিয়নশিপে আরেকটি ডাবল ও দুটি সেঞ্চুরি আছে। লিস্ট 'এ' ক্রিকেটে জুলাইয়ে করেছেন ১৩০.০০ গড়ে ৬৫০ রান। কাউন্টি চ্যাম্পিয়নশিপ চার সেঞ্চুরির সবচেয়ে ছোটটি ১৮৫ রানের! লাল বলে ১,৩৩৮ রান ডাকেট করেছেন ৭৯.৪৫ স্ট্রাইক রেটে। সব মিলিয়ে ইংলিশ ক্রিকেটে হালের সবচেয়ে বড় সেনসেশনই ডাকেট।


মন্তব্য