kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


নিউজিল্যান্ডকে ধসিয়ে দিলেন ভুবনেশ্বর

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৯:২৩



নিউজিল্যান্ডকে ধসিয়ে দিলেন ভুবনেশ্বর

বহুদিন পর উল্টো চিত্রই দেখা গেল! এখন দেশের মাটিতে সিরিজ মানেই ভারতের স্পিনারদের জয় জয়কার। কন্ডিশন অনুকূলে থাকলেও পেসারদের সেই ভাবে সাফল্য পেতে দেখা যায়নি।

কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সুযোগ পেয়েই নিউজিল্যান্ডের প্রথম ইনিংস ধসিয়ে দিয়েছেন। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট নিয়েছেন এই ডান হাতি মিডিয়াম পেসার। তাতে দ্বিতীয় দিনটা কিউইরা শেষ করেছে ১২৮ রানেই ৭ উইকেট হারিয়ে। ভারত প্রথম ইনিংসে করেছিল ৩১৬ রান। তাদের প্রতিপক্ষরা এখনো ১৮৮ রানে পিছিয়ে।

কলকাতার ইডেন গার্ডেন্সে শুক্রবার প্রথম দিনে ভারত থেমেছিল ৭ উইকেটে ২৩৯ রানে। সেখান থেকে তাদের দ্বিতীয় দিনে এগিয়ে নিয়ে গেছেন ঋদ্ধিমান সাহা (৫৪)। রবিন্দ্র জাদেজা (১৪) ও মোহাম্মদ শামিরও (১৪) ভূমিকা আছে তাতে। তবে বেশি কৃতিত্ব উইকেটকিপার-ব্যাটসম্যান সাহার।

এই ম্যাচ জিতলেও এক ম্যাচ হাতে রেখে সিরিজ হবে ভারতের। দেশের ২৫০তম টেস্ট। সেই ম্যাচে দুই পেসার শামি ও ভুবনেশ্বর মিলে শুরুতেই ঝাঁকুনি দিয়েছেন নিউজিল্যান্ডকে। ২৩ রানে ৩ উইকেট হারায় সফরকারীরা। এর দুটি ভুবনেশ্বরের। স্ট্যান্ড ইন ক্যাপ্টেন রস টেলর (৩৬) ও লুক রঞ্চি (৩৫) প্রাথমিক ধাক্কা সামলালেন। ৬২ রানের জুটি হল।

রঞ্চিকে বাঁ হাতি স্পিনার জাদেজা তুলে নিতেই আসে বৃষ্টি। এরপর দেড় ঘণ্টা খেলা হল না। ফিরে এসে আরো ৩ উইকেট হারাল নিউজিল্যান্ড। এবং তিনটিই ভুবনেশ্বরের। তাতেই প্রতিপক্ষকে চেপে ধরেছে ভারত। খেলা হয়েছে মোটে ৩৪ ওভার। দেশের মাটিতে প্রথমবার ৫ উইকেট নেওয়া ভুবনেশ্বরের বোলিং বিশ্লেষণ ১০-০-৩৩-৫।  


মন্তব্য