kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


মাঠে নেমেই সাকিবের 'সেঞ্চুরি'র রেকর্ড!

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১৬:৩৩



মাঠে নেমেই সাকিবের 'সেঞ্চুরি'র রেকর্ড!

মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নেমেই 'সেঞ্চুরি' করে ফেললেন বাংলাদেশের সেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান! এ এক অন্যরকম সেঞ্চুরি। এক মাঠে ১০০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড হলো তার।

এর আগে বিশ্ব ইতিহাসে এই রেকর্ডটি ছিল কেবল আরো একজনের। তিনি সাকিবেরই সতীর্থ টাইগার দলের টেস্ট অধিনায়ক উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তারই পাশে এখন সাকিব। সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। ১৬৩ রানে দ্বিতীয় উইকেট পড়ার পর ব্যাট করতে নেমেছেন সাকিব।  

মিরপুরের 'হোম অব ক্রিকেটে' শের-ই-বাংলা স্টেডিয়ামে মুশফিক আজ খেলছেন তার ১০৮তম ম্যাচ। এখানে ১৩টি টেস্ট, ১৯টি টি-টোয়েন্টি খেলেছেন। এটি ৭৬তম ওয়ানডে। গত ২৮ ফেব্রুয়ারি এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়ে সেই উপলক্ষ্য স্মরণীয় করে রেখেছিল টাইগাররা। বিশ্বসেরা ওয়ানডে অল রাউন্ডার সাকিবের শততম ম্যাচটিও স্মরণীয় হয়ে থাকতে পারে আফগানদের বিপক্ষে তার দল সিরিজ জিতলে।

মিরপুরে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের পা রাখা ২০০৬ সালের ৮ ডিসেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে। সেদিনটা সাকিব স্মরণীয় করেন অপরাজিত ৩১ রানের পাশাপাশি ২টি উইকেট নিয়ে। ম্যাচটাও বাংলাদেশ জেতে বড় ব্যবধানে। এরপর শুধুই এগিয়ে যাওয়ার গল্প। ক্যারিয়ারের ৪২ টেস্টের ১৪টি খেলেছেন মিরপুরে। তাঁর টেস্টে রান গড় যেখানে ৩৯.৭৬ সেখানে মিরপুরে ৪৫.৫৪। উন্নতির চিত্রটা আছে ওয়ানডেতেও। ১৫৯টি ওয়ানডের ৭০টি খেলেছেন মিরপুরে। ওয়ানডে ক্যারিয়ারের ৩৫.১৮ গড়ের বিপরীতে মিরপুরে গড় ৩৯.১৬। পিছিয়ে অবশ্য টি-টোয়েন্টির ব্যাটিং গড়ে। ৫৪টি টি-টোয়েন্টিতে রান করেছেন ২৩.৯৭ গড়ে। আর মিরপুরে খেলা ১৫টি টি-টোয়েন্টিতে গড় ২২.৩০।

টেস্টে ১৪৭ উইকেটের ৪৪টি সাকিব নিয়েছেন মিরপুরে। ক্যারিয়ার গড়ের চেয়ে মিরপুরের গড় খারাপ কিছুটা। ক্যারিয়ার গড় যেখানে ৩৩.৩১ সেখানে মিরপুরে ৩৭.০৫। ওয়ানডেতে ২৭.৮৯ গড়ের বিপরীতে মিরপুরে ২৫.৩৬। টি-টোয়েন্টিতে বোলিং ক্যারিয়ার গড় ২০.৩৩ আর মিরপুরে ২৩.১৩। তিন ফরম্যাটে ক্যারিয়ার সেরা ইনিংসগুলোর মধ্যে টেস্টের সেরা ১৪৪ রানের ইনিংস মিরপুরে খেলেছেন সাকিব। ২০১১ সালের ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪৪ রানের পাশাপাশি নেন ৬ উইকেটও। সেই ম্যাচে ২১তম ক্রিকেটার আর প্রথম বাংলাদেশি হিসেবে একই টেস্টে সেঞ্চুরি ও পাঁচ উইকেটের কীর্তি গড়েন সাকিব।

ওয়ানডের ৬ সেঞ্চুরির ২টি মিরপুরে সাকিবের। তবে ক্যারিয়ার সেরা অপরাজিত ১৩৪ রানের ইনিংসটি এই ভেন্যুতে নয়। আফগানিস্তান সিরিজের আগে মিরপুরে সর্বশেষ ওয়ানডে খেলেন গত বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে। সেই ম্যাচের ৪৭ রানে ৫ উইকেট ক্যারিয়ার সেরা সাকিবের। তবে ব্যাট বা বলে টি-টোয়েন্টির সেরা কোনোটিই মিরপুরে নেই এই অলরাউন্ডারের।


মন্তব্য