kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ওয়ানডে র‌্যাংকিংয়ে পতনের মুখোমুখি বাংলাদেশ!

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৫৮



ওয়ানডে র‌্যাংকিংয়ে পতনের মুখোমুখি বাংলাদেশ!

বাংলাদেশ দল স্বপ্ন দেখেছিল কি আর হচ্ছেটা কি! আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর সময় টাইগারদের মাথায় ছিল র‌্যাংকিংয়ে উন্নতির হিসেব। দ্বিতীয় ওয়ানডের ২ উইকেটের হার এখন নতুন বাস্তবতার মুখোমুখি দাঁড় করিয়েছে তাদের।

শনিবার মিরপুরে সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডেটা তাই শুধু তাদের টানা পঞ্চম সিরিজ জয়ের ম্যাচ না, এটি ওয়ানডের বিশ্ব র‌্যাংকিংয়ে পতন এড়ানোর ম্যাচও বটে।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এখন বাংলাদেশ সপ্তম। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাংকিংয়ের শীর্ষ ৭ দল সরাসরি খেলবে। আগামী বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যার যে অবস্থান থাকবে তাতে নির্ধারিত হবে সব। র‌্যাংকিংয়ের বাকি চার দল সহযোগী সদস্য ছয় দলের সাথে বাছাই পর্ব খেলবে। সেটি পেরিয়ে আরো দুই দল খেলবে বিশ্বকাপে। তাই র‌্যাংকিংয়ে জায়গা ধরে রাখা খুব গুরুত্বপূর্ণ। এক একটি রেটিং পয়েন্ট হিরের মতো দামি।

কিন্তু র‌্যাংকিংয়ের সপ্তম স্থানে থাকা বাংলাদেশ এর মধ্যে আফগানদের কাছে হেরে ৩ পয়েন্ট হারিয়েছে। ৯৮ থেকে কমে ৯৫ পয়েন্ট তাদের এখন। সিরিজটা হেরে গেলে পয়েন্ট আরো কমে হবে ৯১। ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৯৪। আজ শারজায় চলমান পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের ফল যাই হোক ক্যারিবিয়ানরা কালই চলে আসবে সাতে। বাংলাদেশ চলে যাবে আটে। টাইগাররা সিরিজ জিতলে তাদের পয়েন্ট ৯৫ই থাকবে। তখনো কিন্তু মাশরাফি-সাকিবদের পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের সিরিজের দিকে তাকিয়ে থাকতে হবে!

ওই সিরিজ ওয়েস্ট ইন্ডিজ ৩-০ তে জিতলে তাদের রেটিং পয়েন্ট হবে ৯৭। তারা সাতে চলে আসবে। বাংলাদেশ তখন আটে নেমে যাবে। তবে ক্যারিবিয়ানরা ২-১ এ জিতলে তারা আটেই থাকবে। আবার পাকিস্তান ৩-০ তে জিতলে ক্যারিবিয়ানদের পয়েন্ট নেমে হবে ৮৮, পাকিস্তানের বেড়ে ৮৯। ভবিষ্যতের জন্য সুবিধাই হবে টাইগারদের!

আফগানিস্তানের সিরিজের আগের হিসেব ছিল ভিন্ন। বাংলাদেশ এই সিরিজ ৩-০ তে জিতলে এবং সামনে ইংল্যান্ডকে অন্তত ২-১ এ হারালেই ষষ্ঠ স্থানে উঠে আসবে। এই হিসেব একটু পাল্টেছে। এখন আফগানদের হারানোর পর ইংল্যান্ডকে ২-১ এ হারাত পারলে রেটিং পয়েন্ট ৯৮ ই হবে। পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ নিয়ে আর টেনশন নেই। আরো ভালো পারফরর্শ করে ইংলিশদের ৩-০ তে হারাতে পারলে শ্রীলঙ্কাকে টপকে প্রথমবারের মতো বিশ্ব র‌্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে উঠে যাব টাইগাররা। তাহলে? হতাশার উল্টো পিঠে আশা খুব ভালো ভাবেই আছে।


মন্তব্য