kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


মুশফিকের ঢাল হয়ে সব সামলাচ্ছেন মাশরাফি!

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৬



মুশফিকের ঢাল হয়ে সব সামলাচ্ছেন মাশরাফি!

মুশফিকুর রহিমকে তো আর কম দিন হলো চেনেন না। আবার এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের হাত থেকেই তার হাতে এসেছে বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্বের ব্যাটন।

মাশরাফির পরই টাইগার দলের সবচেয়ে সিনিয়র খেলোয়াড় এখন মুশফিক। দলের অতি গুরুত্বপূর্ণ সদস্যকে নিয়ে যখন প্রশ্ন ওঠে তখন তার জন্য মাশরাফি তো ঢাল হবেনই! দ্বিতীয় ওয়ানডের পর হয়েছিলেন। শুক্রবার হলেন আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডের ঠিক আগের দিনও।

"মুশফিক আপ টু দ্য মার্ক"। মুশফিককে নিয়ে তিনি "মোর দ্যান হ্যাপি"। এই হলো মাশরাফির কথা।

ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে নিয়ে কোনো সমস্যা নেই। কিন্তু উইকেটের পেছনে এই অভিজ্ঞ ও বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা কিপারের কিছু ব্যর্থতা এখন চোখে লাগছে। আফগানদের বিপক্ষেও প্রথম ম্যাচে ক্যাচ ছেড়েছেন। কিন্দু দ্বিতীয় ম্যাচে ৪৮তম ওভারে নাজিবুল্লা জারদানকে সহজে স্টাম্পিংয়ের শিকার বানানোর সুযোগ মিস করায় তাকে নিয়ে কথা চলছে। তখন ১৩ রান দরকার আফগানদের, হাতে ৩ উইকেট। বল বাকি ১৮টি। ম্যাচের মোড় ঘুরে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারতো মুশফিক মিস না করলে।

ম্যাচের পর মাশরাফি বলেছিলেন ক্রিকেটে এমনটা ঘটতেই পারে। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয়ের আগে উদযাপন এবং তারপরই আউট হওয়া, সবসময় হারের পর ব্যর্থতায় ভেঙে পড়া এমন নানা প্রসঙ্গ আসে। এই যেমন বুধবারের ম্যাচের ওই ঘটনার পর বৃহস্পতিবার মিরপুর স্টেডিয়ামে দেখাই যায়নি মুশফিককে। কিন্তু ২৯ বছরের মুশফিক হলেন সেই ব্যক্তি ঐচ্ছিক অনুশীলনও মিস করেন না। শেষ কবে এমনটা করেছেন মনে করাও মুশকিল।

১১ বছরের বেশি আন্তর্জাতিক ক্যারিয়ার। এখন টেস্ট অধিনায়ক। তবু এসব প্রসঙ্গ মিলেমিশে প্রশ্ন তৈরি হয়। মাশরাফি তার দীর্ঘদিনের সতীর্থের জন্য ব্যাট করে যান খুব মন দিয়ে, "একেক মানুষের চিন্তা ভাবনা একেক রকম। তবে পেশাদারিত্বের বিষয় খেয়াল করলে দেখবেন মুশফিক সবসময় আমাদের থেকে এক ধাপ এগিয়ে। এই জায়গায় ওকে একশতে একশ দিতে হবে। " মাশরাফি বলে চলেন, "অভিযোগ তো আমাকে নিয়েও সামনের ম্যাচে উঠতে পারে। আমি ভুল করতে পারি। ম্যাচে একটা দুটো অনাকাঙ্খিত ঘটনা ঘটতে পারে। তবে একজনের জন্য কখনোই হারা সম্ভব না। " মাশরাফির বটম লাইন, "মুশফিককে নিয়ে আমাদের একটুও ভাবনা নেই। ওকে নিয়ে আমরা মোর দ্যান হ্যাপি। চলাফেরা কিংবা দলের সবার সাথে মেলামেশায় ও আপ টু দ্য মার্ক। " 


মন্তব্য