kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতের কারণে পাকিস্তানের ১০০ মিলিয়ন ডলার ক্ষতি!

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৫৫



ভারতের কারণে পাকিস্তানের ১০০ মিলিয়ন ডলার ক্ষতি!

উরি সংকটে ভারত-পাকিস্তান যুদ্ধ যুদ্ধ অবস্থা। এর প্রভাব পড়েছে ক্রিকেটেও।

ভারত সোজা জানিয়ে দিয়েছে, পাকিস্তানের সাথে ভবিষ্যতে ক্রিকেটই খেলবে না। এর মধ্যে ভারতের সাথে খেলতে না পারায় অনেক ক্ষতি সামলেছে পাকিস্তান। আরো ক্ষতির মুখে তারা। ২০০৭ সাল থেকে ভারত দল পাকিস্তান সফরে যায় না। এক হিসেব বলছে, এই কারণে পাকিস্তানের অন্তত ১০০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকেই বেরিয়েছে এই খবর। পিসিবির একট সূত্র জানাচ্ছে, "ভারত পাকিস্তানের সাথে দ্বিজাতি ক্রিকেট সিরিজ খেলতে অস্বীকৃতি জানানোয় ২০০৭ সাল থেকে পিসিবির প্রায় ১০০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। "

ভারত-পাকিস্তান ক্রিকেট মানেই বিশ্বে অন্যরকম উত্তেজনার ম্যাচ। সেই খেলা থেকে সমর্থক-দর্শক-ভক্তরা বঞ্চিত অনেক দিন। এমনিতে বিভিন্ন টুর্নামেন্টে মাঝে মাঝে দেখা হয় চির প্রতিদ্বন্দ্বী দল দুটির। কিন্তু নিজেদের মধ্যে সিরিজ খেলে না। ভারত পাকিস্তানে যায় না। পাকিস্তানকে তাদের দেশে আমন্ত্রণও করে না। এখন পরিস্থিতি আরো জটিল হলো।

২০০৯ সালে শ্রীলঙ্কা পাকিস্তান সফরে ছিল। তখন লঙ্কান দলের ওপর সন্ত্রাসী হামলা হয়। তাতে মারা যায় কয়েকজন মানুষ। সেই থেকে পাকিস্তানে কোনো আন্তর্জাতিক দল সফরেও যায় না। নিরাপত্তা ইস্যুতে পিছিয়ে যায় সবাই। তাতেও বড় ক্ষতির মধ্যে দিয়ে যাচ্ছে পাকিস্তানের বোর্ড। কারণ, দেশে সিরিজ হলে আয় ভালো হয়। তা হচ্ছে না। তাদের হোম সিরিজ সব আয়োজন করতে হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। তাতে টাকাটা ভাগাভাগি হয়ে যাচ্ছে।

 


মন্তব্য