kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতের সিরিজ জয়ের টেস্ট শুরু শুক্রবার

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৫



ভারতের সিরিজ জয়ের টেস্ট শুরু শুক্রবার

সৌরভ গাঙ্গুলীর হাত ধরে ভারতের কোনো মাঠে নতুন এক ঘটনা ঘটতে যাচ্ছে শুক্রবার। স্বাগতিকরা দ্বিতীয় টেস্ট শুরু করছে কলকাতার এই ঐতিহাসিক মাঠে।

সাবেক অধিনায়ক সৌরভ এখন বেঙ্গল ক্রিকেট সংস্থার সভাপতি। তিনি ঠিক করেছেন, প্রত্যেক টেস্ট শুরুর আগে এখন থেকে ঘণ্টা বাজবে ইডেনে। যেমন বাজে ক্রিকেটের মক্কা লর্ডসে। ১৯৮৩ বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব বাজাবেন ঘণ্টা। এক ম্যাচ হাতে রেখে বিরাট কোহলির সিরিজ জয়ের লড়াই শুরু হবে।

কানপুরে ম্যাচটা বেশ দাপটের সাথেই জিতেছে স্বাগতিরা। সেটি ছিল তাদের ইতিহাসের ৫০০তম টেস্ট। ঘটনাক্রমে ইডেনের ম্যাচটি ঘরের মাঠে তাদের ২৫০তম টেস্ট। কেন উইলিয়ামসন ও কোহলি টস করবেন সোনার কয়েনে। এখন থেকে সৌরভের মাঠের প্রত্যেক আন্তর্জাতিক ম্যাচেরই টস হবে এই সোনার মুদ্রায়।

ভারত প্রস্তুত। তাদের চোখ দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দশম সিরিজ জয়। কিউইরা শেষ ভারতের মাটিতে টেস্ট জিতেছে ২৮ বছর আগে। আর ইডেনে স্বাগতিকরা শেষ হেরেছে ২০১২ সালে। এখন স্পিনারদের যে দাপট তাতে কিউইদের সামনে প্রবল দলই কোহলিরা। কানপুরে ২০ উইকেটের ১৬টি নিয়েছেন স্পিনাররা। রবিচন্দ্রন অশ্বিন যেখানে সেরা। ইডেন ৫ বোলার খেলালে ভারত দলে অভিষেক হতে পারে অফ স্পিনার জয়ন্ত যাদবের। তবে দুই বছর পর টেস্ট দলে ফেরা গৌতম গাম্ভিরের সম্ভবত খেলা হচ্ছে না। কারণ, লোকেশ রাহুলের ইনজুরিতে ওপেন করার সুযোগটা পেতে পারেন শিখর ধাওয়ান।

নিউজিল্যান্ড ভারতের মাটিতে সুবিধা করতে পারে না কখনো। এবার প্রথম টেস্টেও তাই ঘটেছে। অধিনায়ক উইলিয়ামসনের কি এক অজানা সমস্যা হলো। ইডেনে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনেই আসলেন না তিনি। ব্যাটসম্যান টম ল্যাথাম আসলেন। বললেন, ক্যাপ্টেন পরের দিনের জন্য সম্ভাব্য সব প্রস্তুতি নিচ্ছেন। ইডেনে নিউজিল্যান্ড শেষ খেলেছে ১৯৬৫ সালে। এই দলের কারো তখনো জন্ম হওয়ার প্রশ্নই আসে না।  


মন্তব্য