kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


কিংবদন্তি ওয়াসিম-ওয়াকারের পাশে সাকিব

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১২:১৩



কিংবদন্তি ওয়াসিম-ওয়াকারের পাশে সাকিব

সাকিব আল হাসান মানে বাংলাদেশের রেকর্ড। এই অল-রাউন্ডার ব্যাটে বলে রেকর্ড গড়ে চলেন।

এবার এমন একটি রেকর্ডের পাতায় ঢুকলেন যেখানে আছেন শুধু 'টু ডাব্লিউ' হিসেবে পরিচিত দুই পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিস। একই ভেন্যুতে ১০০ উইকেট শিকারের রেকর্ডে ওই দুইয়ের পাশে গিয়ে দাঁড়ালেন তিনি। সামনে সুযোগ থাকছে ওয়াসিম-ওয়াকারকে ছাড়িয়ে যাওয়ার।

আফগানিস্তানের বিপক্ষে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় ওয়ানডেতে ৪৭ রানে ৪ উইকেট নিয়েছেন সাকিব। বাংলাদেশের 'হোম অব ক্রিকেটে' শত উইকেটের মাইলফলক স্পর্শ করতে ঠিক ৪ উইকেটই দরকার ছিল সাকিবের। সেই টার্গেট পূরণ করেই ওয়ানডেতে এক ভেন্যুতে ১০০ উইকেট নেওয়া ইতিহাসের তৃতীয় বোলার হয়ে যান সাকিব। এই মাঠে ৭০ ম্যাচেই এখন ১০০ উইকেট বাঁ হাতি স্পিনারের।

স্পিনার হিসেবে এমন কীর্তি ওয়ানডেতে এই প্রথম। তার আগে ওয়াসিম ও ওয়াকার সংযুক্ত আরব আমিরাতের শারজায় এই কীর্তি গড়েছেন। কিন্তু দুজনই ফাস্ট বোলার। শারজা ক্রিকেট স্টেডিয়ামে ১২২ উইকেট নিয়ে তালিকার এক নম্বরে ওয়াসিম। একই মাঠে ১১৪ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে ওয়াকার। ২৯ বছরের ইন ফর্ম সাকিব যে তাদের রেকর্ড ভেঙে এক নম্বরে পৌঁছে যাবেন তা অনুমান করাই যায়।

স্পিনারদের মধ্যে এক মাঠে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড আগে ছিল শ্রীলঙ্কার কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরনের। ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারী এই বোলারকে সাকিব বেশ আগেই ছাড়িয়ে গেছেন। শারজা ক্রিকেট স্টেডিয়ামেই ৮২ উইকেট নিয়েছিলেন মুরালি। বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা মুরালির ঠিক পরেই। মিরপুরে ৭৭ উইকেট শিকার করে এক মাঠে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড তালিকায় পঞ্চম স্থানে নড়াইল এক্সপ্রেস।


মন্তব্য