kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশের দরকার উইকেট

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৫৭



বাংলাদেশের দরকার উইকেট

আগের ম্যাচের শেষ ১০ ওভারে ফিরে এসেছিল বাংলাদেশ। এবার রান কম।

মোটে ২০৮। তাই শঙ্কাটা বারবার ফিরে আসছে। রুখে দাঁড়িয়েছে আফগানিস্তান। দুই দফা আঘাত সামলে স্বাগতিকদের মনে ভয় ধরাচ্ছে তারা। অধিনায়ক আসগার স্তানিকজাই (৩৭) ও মোহাম্মদ নবি (২১) ব্যাট করছেন। ২৯ ওভারে ৪ উইকেটে ১২০ রান আফগানদের। মিরপুরে ২১ ওভারে জিততে আর ৮৯ রান দরকার। এখনই আঘাত হানত না পারলে বিপদ ঘটতে পারে টাইগারদের।

প্রথম ওয়ানডে টাইগাররা জিতেছে। এই ম্যাচ জিতলে হয় শততম ওয়ানডে জয়। কিন্তু ৪৯.২ ওভারে অল আউট হয়েছে তারা। অভিষেক ম্যাচ খেলা মোসাদ্দেক হোসেন ৪৫ বলে ৪৫ রানের ইনিংস না খেললে কি যে হতো! ১৪১ রানে ৭ উইকেট হারিয়েছিল স্বাগতিকরা। শেষ তিনজনকে নিয়ে আরো ৬৭ রান যোগ করেছেন সাত নম্বরে ব্যাট করা মোসাদ্দেক। তাতে বোলারদের লড়ার মতো একটা সংগ্রহ দিতে পেরেছে বাংলাদেশ।

মাশরাফি বিন মর্তুজা বোলিং ওপেন করলেন অন্যপ্রান্তে বাঁ হাতি স্পিনার সাকিব আল হাসানকে নিয়ে। চতুর্থ ওভারেই জোড়া আঘাত হানেন সাকিব। নওরোজ মঙ্গল (১০) ও আগের ম্যাচে ফিফটি করা রহম শাহকে (০) তুলে নিয়ে উল্লাসে মাতান স্বাগতিকদের। এরপর উইকেট আর পড়ে না। বিপজ্জনক হয়ে ওঠেন চারটি ওয়ানডে সেঞ্চুরির মালিক বিগ হিটার মোহাম্মদ শাহজাদ। হাশমতউল্লা শাহিদির সাথে ৪৫ রানের জুটি গড়ে ওঠে। এই সময় জুয়া খেলেন মাশরাফি। ১৪তম ওভারে অফ স্পিনার মোসাদ্দেকের হাতে তুলে দেন বল। ওয়ানডে ক্রিকেটে নিজের প্রথম বলেই উইকেট নেন মোসাদ্দেক। হাশমতউল্লাকে (১৪) বিদায় করে রেকর্ডের পাতায় ঢুকে পড়েন। ইতিহাসের প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে নিজের প্রথম বলেই উইকেট নিয়েছেন মোসাদ্দেক।

মোসাদ্দেক ওই ওভারে ২ রান দেন। আক্রমণে ফিরে আসেন সাকিব। আর দ্বিতীয় স্পেলের প্রথম বলেই বিপজ্জনক শাহজাদকে (৩৫) ফিরিয়ে দিয়ে আফগানদেন চাপে ফেলে দেন সাকিব। কিন্তু ৬৩ রানে ৪ উইকেট হারানো আফগানদের পথ দেখাতে থাকেন অধিনায়ক আসগার স্তানিকজাই ও সাবেক অধিনায়ক মোহাম্মদ নবি। দলের রান ১০০ পার করে আরো সামনে নিয়ে গেছেন তারাই।

 

অভিষিক্ত মোসাদ্দেকের ব্যাটে চড়েই বাংলাদেশের ২০৮

মন্তব্য