kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রথম বলেই উইকেট নিয়ে রেকর্ডের পাতায় মোসাদ্দেক!

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২০:২০



প্রথম বলেই উইকেট নিয়ে রেকর্ডের পাতায় মোসাদ্দেক!

ভিনি, ভিডি, ভিসি বুঝি একেই বলে! এলাম, দেখলাম, জয় করলাম। মোসাদ্দেক হোসেনের ব্যাপারে এখন এই কথা না বলে উপায় নেই কোনো! ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলছেন আফগানিস্তানের বিপক্ষে।

সেখানে ব্যাট হাতে আগে টাইগারদের ত্রাণকর্তা ছিলেন এই তরুণ। এরপর বল হাতে পেয়ে ক্যারিয়ারের প্রথম বলেই শিকার করেছেন উইকেট। ঢুকে পড়েছেন ইতিহাস ও রেকর্ডের পাতায়। আসলে অমরত্বই নিশ্চিত করে ফেলেছেন ২০ বছরের অফ স্পিনার।  

প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট শিকারের কীর্তি মোসাদ্দেকের। ক্রিকেট যতদিন খেলা হবে ততদিন তার কাছ থেকে বাংলাদেশের কোনো বোলার এই রেকর্ড কেড়ে নিতে পারবেন না! টেস্ট ও টি-টোয়েন্টিতেও এর রেকর্ড নেই বাংলাদেশের কারো। ওয়ানডেতে ১৯৭২ সাল থেকে এমন ঘটনা এর আগে ২৩ বার ঘটেছে। ২৪তম বোলার মোসাদ্দেক। ১৯৭২ সালে প্রথম বোলার হিসেবে এই ঘটনা ঘটিয়েছিলেন ইংল্যান্ডের পেসার জেফ আর্নল্ড।

মিরপুরে আগে ব্যাট করতে নেমে ১৪১ রানে ৭ উইকেট পড়ে গিয়েছিল বাংলাদেশের। এরপর তিন বোলারকে নিয়ে দলের রান ২০৮ পর্যন্ত নিয়ে যান মোসাদ্দেক। অভিষেক ও ম্যাচের চাপ সয়ে তাইজুল ইসলামের সাথে ২৪ ও রুবেল হোসেনের সাথে শেষ উইকেটে ৪৩ রানের জুটি গড়েন। ৪৯.২ ওভারে বাংলাদেশ অল আউট। মোসাদ্দেক ৪৫ বলে ৪ বাউন্ডারি ও ২ ছক্কায় অপরাজিত।

অল্প পুঁজি। সেটা রক্ষা করতে লড়ছে টাইগাররা। মাশরাফি ও সাকিব আল হাসান ওপেন করেন বোলিং। সাকিব চতুর্থ ওভারে ২ উইকেট নেন। কিন্তু তারপর আর উইকেট পড়ছিল না। ঘরোয়া ক্রিকেটে এখন প্রায়ই বল করেন মোসাদ্দেক। তার ওপরই জুয়া খেলেছেন মাশরাফি। মোসাদ্দেক ওয়ানডেতে তার প্রথম বলেই হাশমতউল্লা শাহিদিকে (১৪) এলবিডাব্লিউর ফাঁদে ফেলে ব্রেক থ্রু এনে দেন। ৫৯ রানে ততৃীয় উইকেট হারায় প্রতপিক্ষ। ওভারটিতে ২ রান দেন। মোসাদ্দেকের জন্য এই ম্যাচ নানা কারণে স্মরণীয় হয়ে থাকল। তার সৌজন্যে ওয়ানডের রেকর্ডের আরেকটি পাতায়ও নাম উঠল বাংলাদেশের।

 
'৪৫ বছরের মাথার' মোসাদ্দেকের অভিষেক

মন্তব্য