kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রথম বলেই উইকেট নিয়ে মোসাদ্দেকের ব্রেক থ্রু!

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৫১



প্রথম বলেই উইকেট নিয়ে মোসাদ্দেকের ব্রেক থ্রু!

ব্যাটিংয়ে বাংলাদেশকে বাঁচিয়েছেন। অভিষেকটাকে স্বপ্নের মতো করতে এবার বল হাতে নিয়েও ব্রেক থ্রু এনে দিলেন মোসাদ্দেক হোসেন।

সাকিব আল হাসানের জোড়া আঘাতের পর আফগানদের তৃতীয় উইকেট জুটি জমে উঠেছিল। এই সময় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বল দিলেন ২০ বছরের মোসাদ্দেকের হাতে। আর প্রথম বলেই আগের ম্যাচে ফিফট কিরা রহমতউল্লা শাহিদিকে (১৪) আউট করে দিয়েছেন মোসাদ্দেক। এই অফ স্পিনার এলবিডাব্লিউর ফাঁদে ফেলেছেন ব্যাটসম্যানকে। ওটা ১৩.১ ওভারের ঘটনা। ৫৯ রানে ৩ উইকেট হারায় আফগানরা। বাংলাদেশের ইতিহাসের প্রথম বোলার হিসেবে ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচে ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট শিকারের রেকর্ড গড়লেন মোসাদ্দেক। বিশ্বে তার আগে ১৯৭২ সাল থেকে ২৩ বোলার এই কীর্তি গড়েছেন।

১৫তম ওভারে নিজের ষষ্ঠ ওভার বল করতে ফিরে আরো বড় আঘাত হানেন সাকিব। এবার প্রথম বলেই বিপজ্জনক ওপেনার মোহাম্মদ শাহজাদকে (৩৫) তুলে নেন। শাহজাদ তাসকিনকে টানা তিনটি বাউন্ডারি মেরেছিলেন। আগের স্পেলে সাকিবকে হাঁকিয়েছিলেন ছক্কা। এই রিপোর্ট লেখার সময় দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানের সংগ্রহ ১৫.১ ওভারে ৪ উইকেটে ৬৩। সাকিব নতুন বলে মাশরাফির সাথে বোলিং ওপেন করেছেন এদিন। বিশ্বের সেরা ওয়ানডে অল রাউন্ডার নিজের তৃতীয় ওভারে জোড়া আঘাত হানেন। তুলে নেন নওরোজ মঙ্গল (১০) ও রহমত শাহর উইকেট।

বাংলাদেশ আগে ব্যাট করে ৪৯.২ ওভারে ২০৮ রানে অল আউট হয়। মোসাদ্দেক সাত নম্বরে ব্যাট করে ইনিংস সর্বোচ্চ ৪৫ রানে অপরাজিত থাকেন ৪৫ বল খেলে। ৪টা চার ও ২টি ছক্কা মারেন। ১৪১ রানে ৭ উইকেট পড়ার পর দলকে লড়ার মতো সংগ্রহ দেওয়ার কৃতিত্ব ক্যারিয়ারের প্রথম ওয়ানডে খেলতে নামা মোসাদ্দেকের। তিন বোলারকে সাথী করে ৬৭ রান এনে দিয়েছেন। শেষ উইকেটে রুবেল হোসেনের (১০) সাথে করেছেন ৪৩ রানের জুটি।

অভিষিক্ত মোসাদ্দেকের ব্যাটে চড়েই বাংলাদেশের ২০৮

মন্তব্য