kalerkantho


'৪৫ বছরের মাথার' মোসাদ্দেকের অভিষেক

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৪০



'৪৫ বছরের মাথার' মোসাদ্দেকের অভিষেক

বয়স ২০। কিন্তু তামিম ইকবালের বিশ্বাস, মোসাদ্দেকের মগজের বয়স ৪৫‍! দারুণ সব কঠিন পরিস্থিতি মাত্রই টিনএজ পেরুনো ব্যাটসম্যান যেভাবে সামলান তা দেখে এই বিশ্বাস দৃঢ় হয়েছে জাতীয় দলের ড্যাশিং ওপেনারের। বয়সের চেয়ে অনেক পরিণত সেই মোসাদ্দেক হোসেনের ওয়ানডে অভিষেক হয়ে গেল আজ বুধবার। আফগানিস্তানের বিপক্ষে ইমরুল কায়েসের জায়গা নিয়ে নেমেছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

কি আছে মোসাদ্দেকের মাঝে যে তাকে সুযোগ দিতে ইমরুলের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানকে দ্বিতীয় ওয়ানডেতে বসিয়ে দেওয়া হলো? এক কথায় ব্যাটিং বিবেচনায় এই সময়ে উঠতি তরুণদের মাঝে সবচেয় প্রতিশ্রুতিশীল হলেন সৈকত ডাক নামের মোসাদ্দেক।

২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগ দিয়ে এই ডান হাতি তরুণের প্রথম আলো কেড়ে নেওয়া। দেশের সবচেয়ে বড় দলের অন্যতমটিতে খেলে সেবারই একটি সেঞ্চুরি ও তিনটি ফিফটি করেছিলেন। তারপর ময়মনসিংহের ছেলেটি জায়গা করে নেন অনূর্ধ্ব-১৯ ট্রেনিং ক্যাম্পে।

মোসাদ্দেকের ফার্স্ট ক্লাস অভিষেক ২০১৩-১৪ মৌসুমে। কিন্তু মন রাখার মতো ছিল না। কক্সবাজারে খুলনার বিপক্ষে চশমা পেয়েছিলেন। কিন্তু পরের মৌসুমে তিনি ২৫০ ও ২৮২ রানের ইনিংস খেললেন। ক্যারিয়ারের প্রথম দুইটি সেঞ্চুরি রূপ নিল ডাবল সেঞ্চুরিতে! এরপর ২০১৫ত আরেকটি ডাবল সেঞ্চুরি করেছেন। এখন ১৮ ফার্স্ট ক্লাস ম্যাচে ৭টি সেঞ্চুরিতে ৭০.৮৯ গড়ে ১৯৮৫ রান। অফব্রেক বোলিংয়ে আছে ১৬ উইকেট।

ধারাবাহিক পারফর্মার মোসাদ্দেক গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটে ঢুকে পড়লেন। জিম্বাবুয়ের সাথে খেলা একমাত্র টি-টোয়েন্টিতে মাত্র ১৫ রান। বিশ্বকাপের দলের জন্য আর বিবেচিত হলেন না। কিন্তু এই মৌসুমেও ক্ষুরধার মোসাদ্দেক। ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীকে চ্যাম্পিয়ন করার পথে অসম্ভব ম্যাচও জিতিয়েছেন। এবার লিগে ১৪ ম্যাচে ৭৭.৭৫ গড়ে ৬২২ রান করেছেন। তারপর ঢুকে পড়লেন জাতীয় ওয়ানডে দলে। সম্প্রতি আফগানিস্তানের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে মোসাদ্দেক করেছিলেন ইনিংস সর্বোচ্চ ৭৬ রান। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে ফর্মে থাকা ব্যাটসম্যানক তাই খতিয়ে দেখার সুযোগ মিস করতে চায়নি বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট।


মন্তব্য