kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


জয়ের সেঞ্চুরির অপেক্ষায় টাইগাররা

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১০:১৫



জয়ের সেঞ্চুরির অপেক্ষায় টাইগাররা

একটা সময় বাংলাদেশের জন্য একটি জয় ছিল সোনার হরিণ। টাইগারদের সেই কষ্টের অতীত পেছনেই পড়ে গেছে আজ।

এখন তারা নিয়মিত জেতে। আর মিরপুরে বুধবার আরেকটি জয় মানে নতুন এক ইতিহাস গড়া। আফগানিস্তানকে দ্বিতীয় ওয়ানডেতে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নেওয়ার সুযোগ। সেই সাথে হয়ে যাবে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের জয়ের সেঞ্চুরির গৌরব। এখন পর্যন্ত খেলা ৩১৩ ওয়ানডের ৯৯টি জিতেছে টাইগাররা।

আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচটা ছিল বেশ রোমাঞ্চকর। তবে আইসিসির সহযোগী সদস্য দেশটির চেয়ে টাইগাররা যে অনেক এগিয়ে তার প্রমাণ দ্বিতীয় ওয়ানডেতে দেওয়ার দায় স্বাগতিকদের। তা ছাড়া বিষয়টি যখন ১০০ জয়ের রেকর্ড গড়ার তখন নিশ্চয়ই টাইগারদের প্রেরণা থাকবে অনেক বেশি।

১৯৮৬ সালে শ্রীলঙ্কা মোরাতুয়া মাঠে পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলে বাংলাদেশ। জন প্লেয়ার গোল্ড লিফ ট্রফির (এশিয়া কাপ) ম্যাচ ছিল। কিন্তু দুর্বল দলটির ইতিহাসের প্রথম জয়ের দেখা পেতেই লেগে যায় এক যুগ। ১৯৯৮ সালে হায়দরাবাদে কেনিয়াকে হারিয়ে সেই ইতিহাস গড়ে নিজেদের ২৩তম ম্যাচে। ২০০৪ সাল পর্যন্ত বাংলাদেশ খেলেছে মোট ১০০টি ওয়ানডে। কিন্তু জয় ছিল মাত্র ৬ ম্যাচে। এরপর চিত্র বদলাতে থাকে।

২০০৫ থেকে ১০০ ওয়ানডের ৪০টিতে জেতে টাইগাররা। ২০০ থেকে ৩০০তম ওয়ানডের মধ্যে উন্নতির গ্রাফ বেড়েছে। জয় ৪২টিতে। ২০১৪ সালের নভেম্বর থেকে এই পর্যন্ত ২৪ ওয়ানডে ১৯টিতেই জিতেছে টাইগাররা। সর্বশেষ ১৩ ম্যাচে হেরেছে মাত্র ২টিতে। জয় ১১টিতে। এর মাঝে আছে টানা তিনটি সিরিজে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে হারানো। গত বছরটা শেষ হয়েছিল জিম্বাবুয়েকে সিরিজ হারিয়ে।

গত দুটি বছরে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে বদলে যাওয়া বাংলাদেশকে দেখা যাচ্ছে। সীমিত ওভারের ক্রিকেটে যে দলটিকে সমীহ করছে সবাই। সেই তারাই সেঞ্চুরি জয়ের গৌরবটা বুধবার তুলে নেবে সেটা তো আশা করাই যায়।


মন্তব্য