kalerkantho


প্রতিশ্রুত পুরস্কার পেলেন না সাক্ষীর কোচ!

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:১০



প্রতিশ্রুত পুরস্কার পেলেন না সাক্ষীর কোচ!

রিও অলিম্পিকে প্রথমবারের মত পদকজয়ী ভারতের নারী কুস্তিগীর সাক্ষী মালিকের কোচ কুলদীপ মালিক প্রতিশ্রুত পুরস্কার পেলেন না। পদক জেতায় সম্মাননা, অর্থমূল্য আর নানান পুরস্কারে ভরিয়ে দেওয়া হয়েছে ছাত্রী সাক্ষীকে। কিন্তু এখনও পর্যন্ত কোচের প্রাপ্তি বলতে স্রেফ চেকের ফটোকপি!

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, রিওতে সাফল্যের পর হরিয়ানা সরকারের পক্ষ থেকে কুলদীপ মালিককে দশ লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এক সংবর্ধনা সভায় তার হাতে তুলে দেওয়া হয়েছিল চেকের ফটোকপি। কিন্তু এখনও পর্যন্ত কোন অরিজিনাল চেকের দেখা পাননি তিনি!

কুলদীপ পেশায় রেলের টিকিট পরীক্ষক। তাই গত আগস্টে সাক্ষীকে ভারতের সর্বোচ্চ ক্রীড়া পদক ‘খেলরত্ন’ সম্মান দেওয়ার দিন রেলের পক্ষ থেকে কুলদীপের পদোন্নতির কথাও ঘোষণা করেছিলেন সেদেশের রেলমন্ত্রী সুরেশ প্রভু। কিন্তু রেলের সঙ্গে তিনি পরে এ ব্যাপারে যোগাযোগ করলে তাকে জানানো হয়, ছাত্রীর সাফল্যের জন্য কোচকে কোনও প্রমোশন দেওয়া হয় না।

চেকের জন্যও তিনি প্রশাসনিক মহলে খোঁজ করেই চলেছেন। কিন্তু দেরি হবে বলে বারবার ফেরানো হয়েছে তাকে। রিওর সাফল্যের পর এতগুলো দিন পেরিয়ে গেলেও হাতে এক পয়সাও পাননি তিনি।

তার দুঃখ এখন একটাই প্রতিশ্রুতি দেওয়া হলো কিন্তু পূরণ করা হলো না। তবে তিনি জানান, সাক্ষী কখনও তাকে অসম্মান করেননি।

কুলদীপের ভাষায়, “দেশবাসী জানে রিওতে আমরা কী অর্জন করেছি। আমি তার জন্য কোনও অর্থমূল্য চাইছিও না। সাক্ষীর পদকই আমার সবথেকে বড় পুরস্কার। ”


মন্তব্য