kalerkantho


বিশাল জয়ে টেস্ট র‌্যাংকিংয়ে পাকিস্তানের পাশে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১২



বিশাল জয়ে টেস্ট র‌্যাংকিংয়ে পাকিস্তানের পাশে ভারত

কানপুর টেস্টে নিজেদের ৫০০তম ম্যাচ ১৯৭ রানের বিশাল ব্যবধানে জিতে নিয়েছে ভারত। এর ফলে পাকিস্তানের সঙ্গে যুগ্মভাবে টেস্টে এক নম্বর দল হয়ে গেল কোহলি বাহিনী।

এই জয়ে তিন টেস্টের সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। কলকাতার ইডেন গার্ডেন্সে দ্বিতীয় টেস্ট জিতলে পাকিস্তান চলে যাবে দুইয়ে।

কানপুর টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪৩৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৩৬ রানে অল-আউট হয়ে যায় নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে দলের জয়ে সবচেয়ে বড় অবদান অফ-স্পিনার রবিচন্দ্রন আশ্বিনের।

গতকালের চার উইকেটে ৯৩ রান হাতে নিয়ে আজ সকালে ব্যাটিং শুরু করে নিউজিল্যান্ড। প্রথমদিকে ভালোভাবেই ভারতীয় বোলারদের আক্রমণের মোকাবিলা করছিলেন গতকালের দুই অপরাজিত ব্যাটসম্যান লুক রঞ্চি ও স্যান্টনার। তারা দলের রান দেড় শ পার করে দেন। এরপর দিনের প্রথম উইকেট নেন রবিন্দ্র জাদেজা। তাঁর বলে মারতে গিয়ে অাশ্বিনের হাতে লোপ্পা ক্যাচ দিয়ে ফিরে যান রঞ্চি (৮০)।

এই উইকেটটাই কিউয়িদের প্রতিরোধ শেষ করে দেয়। এরপর নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। পরের দুটি উইকেটই নেন বাংলার পেসার মোহম্মদ শামি। প্রথমে তিনি বিজে ওয়াটলিংকে (১৮) এলবিডাব্লিউ করেন। এরপর মার্ক ক্রেগকে বোল্ড করে দেন শামি। বাকি কাজটা করে দেন অাশ্বিন।

মধ্যাহ্নভোজের বিরতিতে ২০৫ রানে সাত উইকেট হারিয়ে ধুঁকছিল নিউজিল্যান্ড। ক্রিজে ছিলেন মিচেল স্যান্টনার (৭১) ও ইশ সোধি (১৭)। জয়ের জন্য ভারতের দরকার ছিল আর মাত্র তিন উইকেট। মধ্যাহ্নভোজের পর স্যান্টনারকে ফিরিয়ে দেন রবিচন্দ্রন আশ্বিন। ১৭৯ বলে ৭১ রানের মূল্যবান ইনিংস খেলেন স্যান্টনার। তবে তার এই ইনিংসও দলের হার ঠেকাতে পারেনি। স্যান্টনারের পর সোধিকেও ফিরিয়ে দেন আশ্বিন। এরপর শুধু শেষ উইকেটের পতনের অপেক্ষা ছিল। নিল ওয়াগনারকে এলবিডাব্লিউ করে ভারতের জয় নিশ্চিত করেন আশ্বিন।


মন্তব্য