kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


সফলতম অধিনায়ক মাশরাফি

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১০:০৬



সফলতম অধিনায়ক মাশরাফি

গতকাল রবিবার আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচর ওয়ানডে সিরিজের প্রথম ম্যচ জিতে এগিয়ে গেছে বাংলাদেশ। সেই সঙ্গে ইতিহাসের পাতায় প্রবেশ করেছেন দলনেতা মাশরাফি বিন মর্তুজা।

তিন সংস্করণ মিলিয়ে এখন বাংলাদেশের সফলতম অধিনায়ক তিনি। অধিনায়ক হিসেবে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের মালিক এখন ম্যাশ।

এর আগে বাংলাদেশের সফলতম অধিনায়ক ছিলেন 'মি. ফিফটি' খ্যাত হাবিবুল বাশার সুমন। তার নেতৃত্বের বাংলাদেশ জয়ী হতে শুরু করেছিল। তার নেতৃত্বে ৩০টি আন্তর্জাতিক ম্যচে জয়ী হয় বাংলাদেশ। গতকাল রবিবারে ম্যাচে জয়ের পর হাবিবুলকে ছাড়িয়ে অধিনায়ক হিসেবে ৩১তম ম্যাচ জয় করলেন মাশরাফি। যদিও তিনি হাবিবুল বাশারের চাইতে ৩৪টি ম্যাচ কম খেলেছেন।

হাবিবুল বাশারদের আমলে টি-টোয়েন্টির রমরমা ছিল না। তিনি তাই টেস্ট এবং ওয়ানডে মিলিয়ে ৮৭ ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। ওয়ানডে জয়ে অবশ্য এখনও শীর্ষে হাবিবুল। অধিনায়ক হিসেবে ৬৯ ম্যাচের মধ্যে জিতেছেন ২৯টি।

অন্যদিকে তিন সংস্করণ মিলিয়ে মাশরাফি নেতৃত্ব দিয়েছেন ৫৩ ম্যাচে। এর মধ্যে অধিনায়ক হিসেবে মাত্র ২৯টি ওয়ানডের মধ্যে জিতেছেন ২১টি ম্যাচে। পাশাপাশি ৯টি টি-টোয়েন্টি এবং ১টি টেস্টে তার অধিনায়কত্বের সাফল্যে যুক্ত হয়েছে। এই সফলতা দিনে দিনে তাকে একটি অনন্য উচ্চতায় নিয়ে যাবে বলাই বাহুল্য। সামনে থেকে টাইগারদের নতুন জয়যাত্রার নেতৃত্ব দিয়ে মানুষের ভালোবাসায় সিক্ত হয়েছেন টাইগার অধিনায়ক।


মন্তব্য