kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


অনন্য এক রেকর্ড গড়লেন সাকিব

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৪৯



অনন্য এক রেকর্ড গড়লেন সাকিব

ক্রিকেট ইতিহাসে এমন ঘটনা ঘটলো এই প্রথম। ঘটালেন সাকিব আল হাসান।

বাংলাদেশের বাঁ হাতি এই স্পিনার এখন একই সাথে বাংলাদেশের টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারী। টেস্ট আর টি-টোয়েন্টির রেকর্ডের পর আজ রবিবার আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডেতে একমেবাদ্বিতীয়ম ঘটনা ঘটিয়েছেন ২৯ বছরের বোলার।

মিরপুরে প্রথম ওয়ানডেতে আফাগানদের ২৬৬ রানের টার্গেট দিয়েছে টাইগাররা। ৪০ বলে ৪৮ রান করা বিশ্বের সেরা ওয়ানডে অল রাউন্ডার সাকিবের সেখানে আছে বড় ভূমিকা। অপেক্ষায় ছিলেন বল হাতে নেওযার। কারণ, রেকর্ডটা তাকে হাতছানি দিয়ে ডাকছিল। অষ্টম ওভারে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বল তুলে দিলেন তার ডেপুটির হাতে। নিজের তৃতীয় বলেই ওপেনার সাবির নুরিকে এলবিডাব্লিউর ফাঁদ ফেলে রেকর্ডটা গড়ে ফেললেন সাকিব।

এটি ওয়ানডেতে সাকিবের ২০৭তম উইকেট। ১৫৩ ম্যাচে ২০৭ উইকেট আব্দুর রাজ্জাকেরও। দুজন এখন দেশের সর্বোচ্চ ওয়ানডে উইকেট শিকারের রেকর্ড ভাগাভাগি করছেন। কিন্তু এই একটি উইকেট সাকিবকে নিয়ে গেছে ভিন্ন উচ্চতায়। ১৫৮ ম্যাচে ২০৭ উইকেট হল তার। তাদের পরের স্থানটি মাশরাফির। ১৫৯ ম্যাচে ২০৪ উইকেট তার।

৪২ টেস্টে ১৪৭ উইকেট সাকিবের। দেশের সেরা। ৫৪ টি-টোয়েন্টিতে ৬৫ উইকেট তার। এখানেও সেরা। ওয়ানডের আসনটাও এখন তার। মজার ব্যাপার হলো বাংলাদেশে তিন সংস্করণে সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড এখন হলো বর্তমান জাতীয় দলের দুই সতীর্থের। ব্যাটিংয়ে রেকর্ডটা সাকিবের কাছের বন্ধু তামিম ইকবালের।


মন্তব্য