kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ২০০ টেস্ট উইকেট অশ্বিনের

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩৭



ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ২০০ টেস্ট উইকেট অশ্বিনের

রবিচন্দ্রর অশ্বিন ঢুকে পড়লেন এক রেকর্ডের মাঝে। টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ২০০ রান শিকারের রেকর্ড এখন এই ভারতীয় অফ স্পিনারের।

রবিবার ক্যারিয়ারের ৩৭তম ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেছেন অশ্বিন। প্রতিপক্ষ নিউজিল্যান্ডের সাথে খেলছিলেন প্রথম টেস্টের চতুর্থ দিনে।

ইতিহাসে সবচেয়ে কম ম্যাচ খেলে ২০০ উইকেটের শিকার অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার ক্ল্যারি গ্রিমেটের। তিনি ৩৬ ম্যাচে এই রেকর্ড গড়ে রেখেছেন। তার ক্যারিয়ার ১৯২৫ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত। স্যার ডন ব্র্যাডম্যানের সোনালি সময়ের বোলার। অশ্বিন তার পরই এখন। এরপরই আছেন ৩৮ টেস্টে এই ক্লাবে ঢোকা পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার ওয়াকার ইউনিস ও অস্ট্রেলিয়ার ডেনিস লিলি।

নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন অশ্বিনের ২০০তম শিকার। তার আগেই দুই ওপেনার টম ল্যাথাম ও মার্টিন গাপ্টিলকে আউট করে এগিয়ে গেছেন। নিউজিল্যান্ড জয়ের জন্য ৪৩৪ রানের বিশাল টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছিল।

৩০ বছরের চেন্নাই বোলার অশ্বিন ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট খেলেন। টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে এখন বিশ্বে তৃতীয় তিনি। ইতিহাসে অফ-স্পিনার হিসেবে সবচেয়ে দ্রুত ২০০ উইকেট শিকারের রেকর্ডটা এখন তার। ৪২ টেস্টে ২০০ উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কার স্পিন যাদুকর মুত্তিয়া মুরালধিরন।

 


মন্তব্য