kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


৯,০০০ রানের মাইলফলকে তামিম

কালের কণ্ঠ অনলাইন   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৩৭



৯,০০০ রানের মাইলফলকে তামিম

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বেশি রান তামিম ইকবালের। সবার চেয়ে বেশি সেঞ্চুরিও তার।

তিন সংস্করণেই টাইগারদের ইতিহাসে সর্বাধিক রানের মালিক তিনি। সেই তামিম আফগানিস্তানের বিপক্ষে মিরপুরে প্রথম ওয়ানডেতে ৯,০০০ রানের মাইলফলক পেরিয়েছেন। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে এই মাইলফলক পার হওয়া বিশ্বের ৮৯তম ব্যাটসম্যান তিনি। এই বাঁ হাতি ম্যাচটির আগে ছিলেন ১৫ রান দূরে। ২৪৮ ম্যাচ খেলে এই কীর্তি তামিমের। এই রিপোর্ট লেখার সময় ৭৪ রানে ব্যাট করছিলেন তিনি।

৪২ টেস্ট তামিমের রান ৩,১১৮। এই ম্যাচের আগে ১৫৩ ওয়ানডেতে ছিল ৪,৭১৩ রান। ৫২ টি-টোয়েন্টিতে সংগ্রহ ১,১৫৪ রান। তিন সংস্করণ মিলিয়ে সেঞ্চুরি ১৪টি। ২০০৭ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পর এখন ২৭ বছরের এই ওপেনার আরো বেশি পরিণত। আরো ধারাবাহিক।

তামিম যে তালিকায় এখন সেখানে সবচেয়ে বেশি রান অবশ্যই শচীন টেন্ডুলকারের। ভারত কিংবদন্তির ৬৬৪ ম্যাচে রান ৩৪,৩৫৭। এরপরই শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সাঙ্গাকারা আছেন। ৫৯৪ ম্যাচে তার রান ২৮,০১৬। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ান রিকি পন্টিং। ৫৬০ ম্যাচে করেছিলেন ২৭,৪৮৩ রান। দেশের পক্ষে তামিমের পরের অবস্থানে সাকিব আল হাসান। এই ম্যাচের আগ তার রান ছিল ৮,৩২৪। মুশফিকুর রহিম ৭,২৭৩ রান করেছেন। ৬,৬৫৫ রান নিয়ে এরপর আছেন মোহাম্মদ আশরাফুল। কিংবদন্তি হাবিবুল বাশার ৫,১৯৪ রান করেছেন। আর কারো সব মিলিয়ে ৫ হাজার রান নেই।  


মন্তব্য