kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


আক্রমণাত্মক খেলেই আফগানদের হারাতে চায় টাইগাররা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪৬



আক্রমণাত্মক খেলেই আফগানদের হারাতে চায় টাইগাররা

১ মার্চ, ২০১৪। এশিয়া কাপ।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টাইগারদের মুখোমুখি আফগানরা। ওয়ানডে ইতিহাসে এই প্রথম দলদুটির দেখা। সুতরাং, এই ম্যাচের ঐতিহাসিক মূল্যই আলাদা। কিন্তু সেই ম্যাচে আইসিসির সহযোগী সদস্য দেশ আফগানিস্তানের কাছে ৩২ রানে হেরে গেল স্বাগতিকরা। খুব রেগে তখনকার অধিনায়ক মুশফিকুর রহিম বলেছিলেন, "এটা লজ্জার হার। যারা পারফর্ম করতে পারে না তাদের বাদ দেওয়ার সময় এসেছে। আফগানিস্তান বা শ্রীলঙ্কার কাছে হারার পর যাদের খারাপ লাগে না তাদের ক্রিকেট খেলাই উচিৎ না। "

এই কথাগুলো উঠে এলে। কারণ, সেই আফগানিস্তানের সাথে আবার দেখা। আর তা ঢাকাতেই। রবিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মুখোমুখি দুই দল। ৩ ম্যাচ সিরিজের এটি প্রথম ওয়ানডে। দুপুর আড়াইটায় শুরু দিবারাত্রির ম্যাচটি। মাঝে ২০১৫ বিশ্বকাপে আফগানদের হারিয়ে শোধ নিয়েছে মাশরাফি বিন মর্তুজার দল। হিসাব বরাবর। দুই দেখায় অমিমাংশিত ১-১ ফলাফল। কিন্তু আফগানরা এখন বিশ্ব ক্রিকেটেই এক হুমকির নাম।

মুশফিকের মতো এত কড়া করে কখনো কথা বলেন না মাশরাফি। বলার দরকারও সেভাবে পড়েনি। কারণ, তার হাতে পড়ার পর বাংলাদেশ তো বদলে যাওয়া দল। টানা চারটি হোম সিরিজ জিতেছে গত বছর বিশ্বকাপের পর। প্রথমবার বিশ্বকাপের সেরা আটেও খেলেছে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে সপ্তম দল টাইগাররা। সামনে ষষ্ঠ হওয়ার হাতছানি। সিরিজটা ৩-০ তে জিততে হবে। তারপর জিততে হবে ইংল্যান্ডের বিপক্ষে। টাইগারদের টার্গেট 'ক্লিন সুইপ'।

\"\"

কিন্তু আফগানরাও তো যে কাউকে আতঙ্কিত করার মতো দল! গত দুই বছরে বিশ্বে সবচেয়ে বেশি উন্নতি করা দলের অন্যতম তারাই। মাশরাফি আত্মবিশ্বাসী। কিন্তু দলকে পরামর্শ দিয়েছেন এটিকে সহজ সিরিজ হিসেবে না নিতে। তামিম ইকবাল তো বললেন, অবজ্ঞা-অবহেলা করলে 'আফগানিস্তান কামড়ে দিতে পারে'! সতর্ক। তবে মূলমন্ত্র থেকে দূরে নয়। "অবশ্যই আমরা আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চাই। সর্বশেষ সিরিজে আমরা যেভাবে শেষ করেছি, সেভাবেই শুরু করতে চাই। " মাশরাফির ভাষায়, "ম্যাচের পরিস্থিতির কারণে অনেক সময় আমাদের রক্ষণাত্মক হতে হবে। শুরুতে অবশ্যই আমরা চাইবো আমাদের সেরা ক্রিকেটটাই খেলতে। " সবাই জানে, টাইগাররা সেরা ক্রিকেট খেললে তাদের সাথে হারতেই হয়!


মন্তব্য