kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


তাসকিন-সানির অ্যাকশন বৈধ ঘোষণা করল আইসিসি

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১৯



তাসকিন-সানির অ্যাকশন বৈধ ঘোষণা করল আইসিসি

আফগানিস্তানের বিপক্ষে আসন্ন হোম সিরিজেই খেলতে পারবেন তাসকিন আহমেদ। খেলতে পারেন ২৫ সেপ্টম্বের প্রথম ওয়ানডেতেই।

কারণ, ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি আজ শুক্রবার বাংলাদেশের এই ফাস্ট বোলারের বোলিং অ্যাকশন বৈধ ঘোষণা করেছে। তার মানে আফগানিস্তানের বিপক্ষে ঘোষিত প্রথম দুই ওয়ানডের বাংলাদেশ দলে ঢুকে পড়েছেন। তার জন্য জায়গা ফাঁকাই রেখেছিলেন নির্বাচকরা। একই সাথে স্পিনার আরাফাত সানির অ্যাকশনও বৈধ ঘোষণা করেছে আইসিসি। তবে সানি এখন জাতীয় দলের পুলে নেই। তবু আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অধিকার ফিরে পাওয়ার আনন্দ তার।

এই দুই টাইগার বোলারকে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করেছিল আইসিসি। বিশ্বকাপের ম্যাচের সময় (৯ মার্চ, ২০১৬) আম্পায়াররা তাদের অ্যাকশন অবৈধ বলে সন্দেহ করেন। রিপোর্টের পর বোলার দুজন চেন্নাইয়ে আইসিসি অনুমোদিত ল্যাবে পরীক্ষা দেন। পাস করতে পারেননি। নিষিদ্ধ হন। এরপর দেশে অ্যাকশন শুধরে নেওয়ার প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছেন তারা। এই মাসের শুরুর সপ্তাহে দুজন অস্ট্রেলিয়া যান। সেখানে ব্রিজবেনের ল্যাবে অ্যাকশনের পরীক্ষা দেন। দুজনই পাস। সেই ঘোষণাই দিল আইসিসি।

৮ সেপ্টেম্বর ব্রিজবেনের ন্যাশনাল ক্রিকেট সেন্টারে পরীক্ষা দেন তাসকিন ও সানি। সেখানে দেখা যায় এই দুই বোলারের ডেলিভারির সময় অ্যাকশন ১৫ ডিগ্রি বাঁকানোর বৈধ সীমার মধ্যেই থাকছে। তা অতিক্রম করে না। এখন মুক্তি পেলেও আর সব বোলারের মতো তাসকিন-সানির অ্যাকশনে ভবিষ্যতে সন্দেহ হলে আম্পায়াররা রিপোর্ট করতে পারবেন।


মন্তব্য