kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ফর্মে থাকলেও ফেরার নিশ্চয়তা পাচ্ছেন না সালমান বাট

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৩৭



ফর্মে থাকলেও ফেরার নিশ্চয়তা পাচ্ছেন না সালমান বাট

মোহাম্মদ আমির নিষেধাজ্ঞা থেকে ফিরে পাকিস্তান দলের বোলিংয়ের নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে তাকে নেতৃত্ব দেওয়া সেই সময়ের পাকিস্তানি অধিনায়ক সালমান বাটের ভাগ্যে কি ঘটবে বোঝা যাচ্ছে না।

বাট নিজেও বুঝতে পারছেন না। ঘরোয়া ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে দারুণ ফর্ম দেখিয়েছেন। তাতে জাতীয় দলে ফিরতে পারবেন কি না জানেন না বাট। তবে দলের দরজায় যে খুটখাট শুরু করে দিয়েছেন সে ব্যাপারে নিশ্চিত নিজেই।

২০১০ সালে ইংল্যান্ডে টেস্টে স্পট ফিক্সিংয়ের অপরাধে ৫ বছরের জন্য নিষিদ্ধ ছিলেন বাট, আমির ও মোহাম্মদ আসিফ। গত বছর নিষেধাজ্ঞা শেষ হয়েছে। ফিরে ন্যাশনাল ওয়ানডে কাপে ১০৭ গড়ে ৫৩৬ রান করেছিলেন বাট। এই বছরের এপ্রিল-মেতে ওয়ানডে কাপে অবশ্য ৫ ইনিংসে মাত্র ১৩৫ রান করেন। ৩১ বছরের বাট এরপর সাম্প্রতিক টি-টোয়েন্টি কাপে আগুন ঝরিয়েছেন ব্যাটে। আট ইনিংস করেছেন ৩৫০ রান। হয়েছেন এই আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

এই অক্টোবরে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ফিরবেন বাট। আর ফর্ম দেখানোর পর বাট বলেছেন তার ফেরার স্বপ্নের কথা, "আমার চূড়ান্ত লক্ষ্যই দলে ফেরা। বোর্ড আমাকে চায় কি না জানি না। তবে আমি তো দুই দফা ভালোই করলাম। দেখা যাক আমার জন্য কোন দরজা খোলে। আমার কাজ অবশ্য ফিট থেকে রান করে যাওয়া। "

নিষিদ্ধ হওয়ার সময় বাটের বয়স ছিল ২৬। ততদিনে পাকিস্তানের নেতৃত্ব পেয়েছেন। খেলেছেন ৩৩ টেস্ট, ৭৮ ওয়ানডে ও ২৪ টি-টোয়েন্টি ম্যাচ। স্টাইলিশ ব্যাটসম্যান। দ্রুত রান করত জোনেন। তবে এই সময়ে তার স্ট্রাইক রেট খুব আকর্ষণীয় নয়। তবে এদিকটায়ও উন্নতি করার সামর্থ্য তার আছে। "টেস্ট আর ওয়ানডেত ঢুকতে চাই। তবে টি-টোয়েন্টিতেও মানিয়ে নেওয়া আমার জন্য কঠিন হবে না। ছয় বছর পর এই প্রথম প্রতিযোগিতামূলক আসরে খেললাম। শেষ তিন ম্যাচে ১৪০ স্ট্রাইক রেট ছিল। এখন আগের চেয়ে খেলাটাক ভালো বুঝি আমি-" বলেছেন বাট।


মন্তব্য