kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


কানপুর টেস্টে বেকায়দায় ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ২০:০৭



কানপুর টেস্টে বেকায়দায় ভারত

৫০০-তম টেস্টের প্রথম দিনের শেষে প্রথম ইনিংসে ৯ উইকেট হারিয়ে ২৯১ রান করল ভারত। দিনের শেষ ক্রিজে রবীন্দ্র জাডেজা (১৬) এবং উমেশ যাদব (৮)।

নিউজিল্যান্ডের পক্ষে তিনটি করে উইকেট নিয়েছেন মিচেল সান্তনার ও ট্রেন্ট বোল্ট।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই টেস্টের প্রথম দিন টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত৷ শুরুটা ভালো হলেও পরপর উইকেট খুইয়ে বিপাকে পড়ে যায় ভারত। চা-পানের বিরতি পর্যন্ত ভারতের রান ছিল ৪ উইকেটে ১৮৫। শেষ পর্বের খেলা শুরু হওয়ার পরই ফের উইকেট হারায় ভারত। রবিচন্দ্রন অশ্বিন (৪০), রোহিত শর্মা (৩৫), ঋদ্ধিমান সাহারা (০) আউট হয়ে যান। চা-পানের বিরতির আগে চেতেশ্বর পূজারা (৬২), বিরাট কোহলি (৯) ও মুরলী বিজয় (৬৫) আউট হন। এরপর ১৮ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন অজিঙ্ক রাহানেও (১৮)। দলের রান তখন ২০৯।

ঐতিহাসিক ৫০০তম টেস্টে লাঞ্চের পর তিনটি উইকেট হারায় ভারত। সেই সময় ভারতের স্কোর ছিল ১ উইকেটে ১০৫৷ বিজয় (৮৮ বলে ৩৯ রান) ও পূজারা (৫৮ বলে ৩৪ রান) অপরাজিত ছিলেন ৷ শুরুটা ভাল হলেও ৩২ রানে আউট লোকেশ রাহুল৷ দলের স্কোর ছিল তখন ৪২ রান।

লাঞ্চের পরও তরতরিয়ে এগিয়ে চলে ভারতের ইনিংস। বিজয় ও পূজারা দুজনেই হাফসেঞ্চুরি পূর্ণ করেন। কিন্তু দলের ১৫৪ রানে সান্তনারের বলে আউট হয়ে যান পূজারা। উল্লেখ্য, রাহুলও সান্তনারেরই শিকার হয়েছেন। এরপরই দলের ১৬৭ রানে ফিরে যান কোহলিও।

ভারত এই ম্যাচে দুই স্পিনার- অশ্বিন ও রবীন্দ্র জাডেজা ও দুই পেসার  উমেশ যাদব ও মহম্মদ শামিকে নিয়ে নেমেছে। সাত ব্যাটসম্যান রয়েছেন দলে।


মন্তব্য