kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


‘শ্রীলংকা সফর বেশ শিক্ষণীয় ছিল’

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৫৩



‘শ্রীলংকা সফর বেশ শিক্ষণীয় ছিল’

ক্রিকেটের তিন ফরম্যাটে যখন জাতীয় দলে জায়গা ধরে রাখতে যখন হিমশিম খাচ্ছিলেন ঠিক তখনই শ্রীলংকা সফরে ডাক পেয়ে বেশ বিস্মিত হয়েছিলেন অস্ট্রেলিয়ান অল-রাউন্ডার মোয়িসেস হেনরিকস। যদিও বেশ আক্ষেপের সাথেই হেনরিকস স্বীকার করেছেন প্রাপ্ত সুযোগগুলো তিনি সঠিকভাবে কাজে লাগাতে পারেননি।

তবে শ্রীলংকার স্পিন সহায়ক উইকেটে মানিয়ে নেবার ভিন্ন ভিন্ন কৌশল তিনি রপ্ত করতে শিখেছেন।

এ সম্পর্কে হেনরিকস বলেছেন, ‘অস্ট্রেলিয়ার হয়ে যখন কোন খেলোয়াড় খেলার সুযোগ পায় তখন যতটুকু সম্ভব নিজেকে প্রমানের তাগিদ তার মধ্যে থাকে। আমার ক্ষেত্রে বিষয়টা অবশ্য কিছুটা প্রস্তুতিগত সমস্যা ছিল। হঠাৎ করে দলে ডাক পাওয়াটা আমার জন্য বিস্ময়ের ছিল। ’

২৯ বছর বয়সী এই অল রাউন্ডার দীর্ঘদিন ধরেই দেখেছেন উপ-মহাদেশের উইকেটে ব্যাটসম্যানরা সাধারণত সুইপ শট খেলে সাফল্য লাভ করে। ওয়ানডেতে অস্ট্রেলিয়ান ব্যাটনম্যানরাও সেটাই করার চেষ্টা করেছে। ম্যাথু ওয়েড ও জর্জ বেইলি এক্ষেত্রে সফল ছিলেন। তাদেরকে দেখে এই শটটি খেলার চেষ্টা করতে থাকেন হেনরিকস। কিন্তু পরবর্তীতে তিনি বুঝতে পারেন আকস্মিক নিজেকে পরিবর্তন সম্ভব নয়। এই ধরনের আরো কিছু অভিজ্ঞতা লংকান সফরে হয়েছে।

অস্ট্রেলিয়ান নির্বাচকরা যে তাকে বিবেচনা করবে এটা প্রত্যাশাতীত ছিল। মূলত দ্বিতীয় টেস্টের পরে দলীয় ব্যবস্থাপনা অনেক সিদ্ধান্তই পরিবর্তন করেছে।


মন্তব্য