kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


৫০০ টেস্ট খেলার ইতিহাস গড়েছে যারা

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪৮



৫০০ টেস্ট খেলার ইতিহাস গড়েছে যারা

ইতিহাসের দরজায় দাঁড়িয়ে ভারত। অপেক্ষা বিরাট কোহলির দলের সেই দরজা খুলে ভেতরে ঢুকে পড়ার।

আর সামান্যই অপেক্ষা। নিউজিল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবার কানপুরে নিজেদের ইতিহাসের ৫০০তম টেস্ট খেলতে নামছে ভারত। কেন উইলিয়ামসের সাথে টস করতে নেমে কোহলিও ঢুকে পড়বেন রেকর্ডের পাতায়। ভারতের ৫০০তম টেস্টে টস করা অধিনায়ক হবেন তিনি। ইতিহাসের মাত্র চতুর্থ দল হিসেবে ৫০০ টেস্টের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে ভারত।

এলিট এই তালিকায় আর আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের নাম। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সেই ১৮৭৭ সালে টেস্ট খেলার ইতিহাসের শুরুটা করেছিল। ইংল্যান্ড মোট ৯৭৬টি টেস্ট খেলেছে। অস্ট্রেলিয়া খেলেছে ৭৯১টি। তৃতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজ। তারা খেলেছে ৫১৭টি টেস্ট। ১৮৮৯ সালে প্রথম টেস্ট খেললেও নানা কারণে দক্ষিণ আফ্রিকা পিছিয়ে ১৯৩০ সালে শুরু করা নিউজিল্যান্ডের চেয়েও। প্রোটিয়ারা খেলেছে ৪০২ টেস্ট। কিউইরা ৪১২টি। ভারতের চেয়ে ২ বছর আগে খেলা শুরু করেও ৮৭ টেস্ট পিছিয়ে নিউজিল্যান্ড।

পাকিস্তান আর একটি টেস্ট খেললেই ৪০০'র মাইলফলক ছোঁবে। আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামলেই হবে সেই রেকর্ড। তারা ১৯৫২ সালে শুরু করে টেস্ট খেলা। শ্রীলঙ্কার শুরু ১৯৮২ সালে। এ পর্যন্ত ২৫১টি ম্যাচ খেলেছে তারা। জিম্বাবুয়ে ১৯৯২ সালে শুরু করেছে। টেস্ট খেলেছে ৯৯টি। বাংলাদেশ ২০০০ সালে শুরু করেও খেলে ফেলেছে ৯৩ ম্যাচ।

ইংল্যান্ডের চেয়ে ১৮৫টি ম্যাচ কম খেললেও ইতিহাসের সবচেয়ে সফল টেস্ট দল অস্ট্রেলিয়া। জয়ের শতকরা হিসেবে সেরা তারা। আবার হেরেছেও সবার চেয়ে কম। শতকরা ৪৭.০২ ভাগ জয় তাদের। ২৬.৬৭ শতাংশ হার। সাফল্যের হিসেবে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা (৩৬.৩১% জয়), তৃতীয় ইংল্যান্ড (৩৫.৮৬%), চতুর্থ পাকিস্তান (৩২.০৮%), পঞ্চম ওয়েস্ট ইন্ডিজ (৩১.৭২%), ষষ্ঠ শ্রীলঙ্কা (৩১.০৭%), সপ্তম ভারত (২৫.৮৫%), অষ্টম নিউজিল্যান্ড (২০.৬৩%), নবম জিম্বাবুয়ে (১১.১১%) এবং সব শেষে বাংলাদেশ (৭.৫২%)।  


মন্তব্য