kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


পাকিস্তান পেল দুই হাতে বল করা বিস্ময় ফাস্ট বোলার! (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১৪



পাকিস্তান পেল দুই হাতে বল করা বিস্ময় ফাস্ট বোলার! (ভিডিওসহ)

দুই হাতেই বল করতে পারেন তরুণ। ডান হাতে যে ফাস্ট বলটি ছাড়েন সেটি আগুনের গোলা।

আবার বাঁ হাতে যে ডেলিভারিটি দেন সেটিও কম নয় কিছুতে। সমানে সমান। দুই হাতেই তোপ দাগেন। এ এক বিস্ময়ের ব্যাপার। পাকিস্তান খুঁজে পেয়েছে এমনই এক বিস্ময়কর টিনএজার বোলারকে। নাম যার ইয়াসির জান। এখন বিশ্ব ক্রিকেটে আলোচনায় এই দারুণ স্বতন্ত্র বোলার।

পাকিস্তান সুপার লিগের দল লাহোর কালান্দার্স সম্প্রতি এক ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার আয়োজন করে। সেখানেই দুই হাতেই ঘণ্টায় ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করে সবাইকে হতবাক করে দেন ইয়াসির। বাঁ হাতে যখন বল করেন তখন ইয়াসিরকে অনেকটাই পাকিস্তানের সেনসেশনাল বোলার মোহাম্মদ আমিরের মতো লাগে। আবার ডান হাতে যখন পরের ডেলিভারিটা দিতে আসেন তখন তাকে রীতিমতো দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ ফাস্ট বোলার ডেল স্টেইনের মতো লাগে। ভালো বাউন্স। নিশানায় নিখুত।

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলকে এই বিস্ময় বোলার ইয়াসির জানিয়েছেন, ওয়াসিম আকরাম ও ব্রেট লির মতো করে বল করাই তার জীবনের লক্ষ্য। "আমি সবসময় বাঁ হাত ও ডান হাতে বোলিং প্র্যাকটিস করি। যে বোলারকে দেখি তাকে অনুকরণ করার চেষ্টা করি-" বলেছেন ইয়াসির।

দারুণ আলোচনায় এলেও এখনো পরিস্কার না লাহোর কালান্দার্স তাকে আগামী মৌসুমের পিএসএলের জন্য দলে নিচ্ছে কি না। এখনই বোঝা যাচ্ছে না তারো চেয়ে বড় কিছু এই ব্যতিক্রমী বোলারের জন্য অপেক্ষা করছে কি না। পাকিস্তান ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন্স ডিরেক্টর ও সাবেক ফাস্ট বোলার আকিব জাভেদের কাছ থেকে অবশ্য ইতিবাচক কিছুই শোনা গেল, "দুই হাতেই এত গতিতে বল করতে পারে এমন কোনো বোলারকে জীবনে এই প্রথম দেখলাম আমি। "

ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান গ্রাহাম গুচ যখন মিডিয়াম পেস করতেন তখন দুই হাতেই তা করতে পারতেন। আবার শ্রীলঙ্কার সাবেব ব্যাটসম্যান হাশান তিলাকরত্নেও দুই হাতে বল করত পারতেন। তবে দুজনারই গতির তারতম্য হতো বেশ। গত ফেব্রুয়ারিতে বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে লঙ্কান স্পিনার কামিন্দু মেন্ডিস দুই হাতে বল করে সাড়া ফেলেছিলেন। দুই হাতে বল করা বোলার আন্তর্জাতিক ক্রিকেটে উল্লেখযোগ্য কেউ নেই। নেই ঘরোয়া ক্রিকেটেও। ইয়াসিরের মতো বোলারদের জন্য নিয়ম হলো বল করার আগে আম্পায়ারকরে জানিয়ে দিতে হবে কোন হাতে বল করবেন। আম্পায়ার তা জানাবেন ব্যাটসম্যানকে।

দেখে নিন ইয়াসিরের দুই হাতে বোলিং:

 


মন্তব্য